• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবি কোষাধ্যক্ষ আসাদুজ্জামান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২০:২৯, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ২১:৪৮, ১৩ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবি কোষাধ্যক্ষ আসাদুজ্জামান

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স ২০২১-এ স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের একজন শিক্ষক। বর্তমানে তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে তাঁর অবস্থান ১০৮ তম, বাংলাদেশি গবেষকদের মাঝে ৮৪৪ তম, এশিয়ার মাঝে ৯৬৭৪০ তম এবং বিশ্বের মাঝে ৪৫৪৮০২ তম হয়েছেন।

তিনি একাধিক বিষয় নিয়ে কাজ করছেন। তার গবেষণার প্রধান বিষয়বস্তুগুলো হল- বায়ো সায়েন্স, বায়ো ইলেক্ট্রনিক, পলিমার সায়েন্স, ন্যানো পার্টিক্যাল, ন্যানো সায়েন্স ইত্যাদি।

তাঁর এই সফলতার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে বাংলাভিশন ডিজিটালকে তিনি বলেন, "গবেষণায় নাম থাকাটা ইম্পর্ট্যান্ট না প্রাত্যহিক জীবনে তাঁর কম্পেক্টটা ইম্পর্ট্যান্ট। আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। এখানেই থেমে থাকা নয়। আরও বেশি করে গবেষণায় মনোনিবেশ করতে হবে। কারণ গবেষণার কোনো বিকল্প নেই। গত ৮/১০ বছর আগেও গবেষণায় অনুদান কোনো সরকার দেয় নাই কিন্তু জননেত্রী শেখ হাসিনা এসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রজেক্টে গবেষণায় বরাদ্দ রেখেছেন।"

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় বিশ্বের সাত লাখ আট হাজার ৬৭৫ জন গবেষক স্থান পেয়েছেন। এতে মোট ১৭৯৪ জন বাংলাদেশি গবেষকও স্থান পেয়েছেন।


 

বিভি/এমএইচ/রিসি 

মন্তব্য করুন: