• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

আলটিমেটাম দিয়ে আন্দোলন শেষ করলো শিক্ষার্থীরা (ভিডিও)

প্রকাশিত: ১৩:৪৫, ২০ নভেম্বর ২০২১

আপডেট: ১৮:৪৩, ২৫ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
আলটিমেটাম দিয়ে আন্দোলন শেষ করলো শিক্ষার্থীরা (ভিডিও)

শিক্ষার্থীদের বাসে হয়রানি রোধসহ হাফপাশের দাবিতে সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। শনিবার (২০ নভেম্বর) সকাল ১১টা ৪৫ মিনিট থেকে  রাজধানীর ফার্মগেটে তারা এই আন্দোলন কর্মসূচি পালন করেন। পরে ২৪ তারিখের মধ্যে তাদের দাবি মানা না হলে আবারও রাজপথে নামার কথা জানিয়ে আজকের মতো রাজপথ ছাড়ে শিক্ষার্থীরা। 

এসময় শিক্ষার্থীরা ছয় দফা দাবি জানান। দাবিগুলো হলোঃ

১. হাফ পাশ কার্যকর করা।
২. ছাত্র হয়রানি বন্ধ করা।  
৩. সরকার নির্ধারিত ভাড়া নেওয়া। 
৪. সংসদে বিল উত্থাপন, প্রয়োজনে বিল পাস।
৫. নারীদের হয়রানি রোধসহ সাধারণ যাত্রীদের হয়রানি বন্ধ করা।
৬. বাসে কোনো ওয়েবিল রাখা যাবে না। 

জানা যায়, শনিবার সাড়ে ১১টার দিকে এক শিক্ষার্থীর হাফ ভাড়া দিতে চান। হাফ ভাড়া না নিয়ে তাকে লাঞ্ছিত করার অভিযোগে স্বাধীন পরিবহনের একটি বাস ভাংচুর করে শিক্ষার্থীরা। এরপর হাফ ভাড়ার দাবিতে রাস্তা বন্ধ করে বিক্ষোভ শুরু করে ছাত্ররা।

ঘটনাস্থল ফার্মগেটে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের গায়ে হাত তোলায় স্বাধীন পরিবহনের গাড়ির গ্লাস ভাংচুর করে সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। পাশাপাশি অন্য পরিবহনের বাস থামিয়ে হাফ ভাড়াসহ ন্যায্য ভাড়া নেওয়া হচ্ছে কি না জানতে চান শিক্ষার্থীরা। বাসের যাত্রীরা ন্যায্য ভাড়া নিচ্ছেন জানালে বাস ছাড়ছেন শিক্ষার্থীরা। ১১টা ৪৫ মিনিট থেকে রাস্তা বন্ধ থাকায় রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশের চেষ্টায় দুপুর ১টার পরে রাস্তায় যান চলাচল স্বাভাবিক হয়। 

এই সময় শিকড় ও লাব্বাইকসহ যে সব পরিবহনে হাফ পাশ নেই লেখা রয়েছে সেগুলো মুছে দেন শিক্ষার্থীরা। পাশাপাশি বাসের চালক ও হেল্পারদের সতর্কবার্তা দেন যে, শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিতে হবে।

হামলার শিকার এক শিক্ষার্থীরা বলেন, স্বাধীন পরিবহনে ফুল ভাড়া আদায় করছে। ৩০ টাকার ভাড়া ২০ টাকা দিতে চাইলেও তারা নিবে না। হাফ ভাড়া দেওয়ার কথা বলায় বাসের হেল্পার গায়ে হাত তোলে। 

প্রায় এক ঘণ্টা বিক্ষোভ শেষে হাফ ভাড়া বাস্তবায়নের দাবিতে ২৪ তারিখ পর্যন্ত আল্টিমেটাম দিয়ে সাইন্স কলেজের অধ্যক্ষ আয়ুব আলী ভূইয়ার আশ্বাসে রাস্তা ছেড়ে যান শিক্ষার্থীরা।

অধ্যক্ষ আয়ুব আলী শিক্ষার্থীদের বলেন, বিজ্ঞান কলেজে আজ স্বরাষ্ট্রমন্ত্রীর একটি অনুষ্ঠান রয়েছে। সেখানে শিক্ষার্থীদের দাবির বিষয়টি জানানো হবে। এসময় তাঁর কলেজের সব ছাত্রদের ক্যাম্পাসে ফেরত যাওয়ার আহ্বান জানান তিনি। শিক্ষকের আহ্বানে সাড়া দিয়ে রাস্তা ছেড়ে দেন ছাত্ররা।

অন্যদিকে একই দিনে হাফ পাস চালুর দাবির আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীর সাইন্সল্যাব এলাকায় গাড়ি ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। শনিবার (২০ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে সাইন্সল্যাব ও ল্যাবএইডের মাঝামাঝি সড়কে এই ঘটনা ঘটে। 

এই সময় শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখেন। তারা সড়কের উভয়পাশে ১০টির বেশি গাড়ি ভাঙচুর করেন বলে জানা গেছে।

বিভি/এএইচ/রিসি 

মন্তব্য করুন: