• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল, হতে পারে জেলায়

প্রকাশিত: ১৪:৩৭, ৩০ মার্চ ২০২২

আপডেট: ১৫:১২, ৩০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল, হতে পারে জেলায়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। মঙ্গলবার (৩০ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সারা দেশের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্তের কথা জানান।

শুধু তাই নয়, পরীক্ষার কেন্দ্র নির্বাচনেও এসেছে নতুন সিদ্ধান্তের কথা। রাজধানী ঢাকায় হচ্ছে না সব জেলার পরীক্ষা। বরংএ পরীক্ষাটি জেলা পর্যায়ে নেওয়ার বিষয়ে প্রাথমিক মত এসেছে।

গত ১৫ মার্চ প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত পরীক্ষার কেন্দ্র নির্বাচন সংক্রান্ত চিঠিতে জানানো হয়, আগামী ৮ এপ্রিল থেকে সরকারি প্রাথমিকের ৪৫ হাজার সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা শুরু হতে পারে। পাঁচ ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া এ পরীক্ষা আগামী ১৩ মে শেষ হবে।

ওই চিঠিতে আরও বলা হয়, উল্লিখিত তারিখসমূহে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা গ্রহণের জন্য আপনার প্রতিষ্ঠান কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য অনুমতি প্রদানের অনুরোধ করা হলো।
 
গত ১০ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ১ এপ্রিল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এপ্রিলের মধ্যে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে বলে সভায় জানানো হয়।

সভায় জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতোমধ্যে অবসরজনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে।

বিদ্যালয়গুলোর শিক্ষক ঘাটতি মেটাতে এবং শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়। এর আগে গত ২০২০ সালের ২৫ অক্টোবর প্রাথমিকের আবেদন শুরু হয়। ওই সময়ে ৩২ লাখ পদের বিপরীতে আবেদন জমা পড়ে প্রায় ১৩ লাখ।

বিভি/এজেড

মন্তব্য করুন: