• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লিচুর ক্যাম্পাস উত্তরবঙ্গের হাজী দানেশ (ভিডিও)   

রুবাইয়াদ ইসলাম, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১০:০০, ১৯ মে ২০২২

ফন্ট সাইজ

লিচুর ক্যাম্পাস উত্তরবঙ্গের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে আছে লিচুর সবচেয়ে বড় বাগান। মূল ফটক পেরিয়ে ক্যাম্পাসের আঙিনায় পা রাখলেই চোখে পড়ে চারিদিকের লিচু গাছে ঝুলে থাকা থোকা-থোকা লিচুতে।

এখন জ্যৈষ্ঠ মাস ‘মিষ্টি ফলের রসে ভরা এ মাসকে বলা হয় মধুমাসও। এ মাসে আম, জাম, কাঁঠাল, লিচু, আনারস, তরমুজ, ডেউয়া, লটকন, গোলাপ জাম, বেতফল, গাব, জামরুল, আতাফল, কাউ, শরীফা প্রভৃতি ফল পাওয়া যায়। ফলের এই মৌ মৌ ঘ্রাণে জ্যৈষ্ঠ মাস সবার কাছে হয়ে উঠে মধুময়।

এই মধুমাস আরো মধুময় হয়ে উঠেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। লিচুর রাজ্য হিসেবে পরিচিত দিনাজপুরের এই বিশ্ববিদ্যালয়ে বাগানগুলোতে সবুজ পাতার ফাঁকে ফাঁকে গাছে ঝুলছে থোকা থোকা লিচু। কোনো লিচুর গুটিতে রং আসতে শুরু করেছে আবার কোনোটি এখনও বেশ অপরিপক্ক।

মধুমাসে নিজ ক্যাম্পাসের বাতাসে দোলতে থাকা লিচুতে উন্মাদনায় মেতেছে শিক্ষার্থীরা। উৎসবের আমেজে ছিড়ে খাচ্ছে অপরিপক্ক সব লিচু। 

শিক্ষকরা বলছেন, এসব অপরিপক্ক লিচু খেলে অসুস্থতার কারণ হতে পারে পাশাপশি সুস্বাদু ফলটিও নষ্ট হচ্ছে। 

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ফসল শারীরতত্ত্ব ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত কুমার প্রামানিক বলেন,  কাঁচা, আধা-পাকা বা অপরিপক্ক লিচুতে থাকা টক্সিন হাইপোগ্লাইসিন-এ এবং মিথাইলিন-সাইক্লো-প্রোপাইল-গ্লাইসন নামক টক্সিন উপাদান বিষক্রিয়া ঘটিয়ে মৃত্যু ঘটাতেও পারে।

শিক্ষির্থীরা গাছে উঠে লিচু পাড়তে গিয়ে দুর্ঘটনার শিকার হতে পারে আশংকা করে এ থেকে বিরত থাকার অনুরোধ জানান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান। 

রসালো আর মিষ্টি স্বাদের লিচু দেখতে যেমন সুন্দর, পুষ্টিগুণেও ষোলো আনা। তবে অপরিপক্ক বা একসঙ্গে খুব বেশি খেলে অ্যাসিডিটি, ডায়রিয়াসহ দেখা দিতে পারে শারীরিক 
অনেক জটিলতা।

বিভি/রিসি

মন্তব্য করুন: