• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রশিক্ষণ কর্মশালা

ইমন কায়সার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় 

প্রকাশিত: ১৩:০৭, ৩ জুলাই ২০২২

ফন্ট সাইজ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রশিক্ষণ কর্মশালা

ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে (চবিসাস) একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। শনিবার (২ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের এক শ্রেণিকক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ কর্মশালায় সাংবাদিক সমিতির সদস্য ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।

কর্মশালায় সম্প্রচার সাংবাদিকতা বিষয়ে একটি সেশন পরিচালনা করেন চবিসাসের সাবেক সভাপতি ও ‘এখন’ টেলিভিশনের স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব।

তিনি বলেন, সম্প্রচার সাংবাদিকতার ধরণ প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। টিভি চ্যানেলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর টিভির সংখ্যা। পাশাপাশি বাড়ছে এ পেশার কর্মীদের চ্যালেঞ্জ। তাই দক্ষ হতে না পারলে এখানে টিকে থাকা অনেক কঠিন।

পাশাপাশি সংবাদকর্মীদের অনেক পরিশ্রমীও হতে হবে উল্লেখ করে তিনি বলেন, যাদের টেলিভিশনে কাজ করার ইচ্ছা আছে, তাদের উচিত আগে থেকেই নিজেকে তৈরি করে নেওয়া। বর্তমানে একজন রিপোর্টারকে একসঙ্গে অনেকগুলো কাজ করতে হয়। তাই মিডিয়া হাউজগুলো দক্ষ ব্যক্তিদেরই বেছে নেয়।

‘সংবাদ লিখার কৌশল ও অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ে প্রশিক্ষণ দেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ যাকারিয়া।  

তিনি বলেন, সংবাদ তৈরি হয় গণমানুষের জন্য। তাই একজন সংবাদ কর্মীকে সবসময় সহজ ভাষা ব্যবহারের চেষ্টা করতে হবে। যতটুকু সম্ভব অপ্রয়োজনীয় শব্দের ব্যবহার কমাতে হবে। অনুসন্ধান নির্ভর সংবাদের ক্ষেত্রে তথ্য ও প্রমাণ যথাযথ রাখাটা অপরিহার্য। খবরের ভেতরেও খবর থাকে। সংবাদকর্মীকে কৌতুহলী মন নিয়ে সেই খবর বের করে আনতে হবে।

তিনি আরও বলেন, অনুসন্ধান শুরু হয় একটি প্রশ্ন থেকে। এ প্রশ্নের সূত্র ধরে সামনের দিকে এগোতে হয়। অনুসন্ধানী সংবাদ সবসময় কোনো না কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে যায়। তারা চায় সাংবাদিককে চাপে রাখার জন্য, তাই তথ্য হতে হবে নির্ভুল। আর অভিযুক্তদের বক্তব্য দিয়েই সংবাদ লিখতে হবে।

বিভি/এজেড

মন্তব্য করুন: