• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

আসন্ন এসএসসি পরীক্ষার সময়, সিলেবাস ও নম্বরে পরিবর্তন 

প্রকাশিত: ১২:৫৩, ৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৩:০৯, ৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আসন্ন এসএসসি পরীক্ষার সময়, সিলেবাস ও নম্বরে পরিবর্তন 

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার সময়, সিলেবাস ও নম্বরে পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী একথা জানান। যানজট এড়ানোর স্বার্থে পরীক্ষা শুরুর সময়ে পরিবর্তন এনে ১০টার পরিবর্তে ১১টা করা হয়েছে বলেও জানান দীপু মনি 

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর। যানজট এড়ানোর জন্য পরীক্ষার সময়, সিলেবাস ও নম্বরে পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষা শুরুর সময়ে পরিবর্তন এনে ১০টার পরিবর্তে ১১টা করা হয়েছে।

তিনি আরও বলেন, পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়, শেষ হবে দুপুর ১টায়। ২০২২ সালের সংশোধিত সিলেবাসে পরীক্ষা হবে। লিখিত-১ ঘণ্টা ৪০ মিনিট এবং এমসি কিউ ২০ মিনিট। 

পরীক্ষার হলে মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে এবং পরীক্ষা শেষ হওয়ার ৬০দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। 

এবার পরীক্ষার কেন্দ্র সংখ্যা বাড়ানো হয়েছে বলে জানিয়ে ডা. দীপু মনি বলেন, প্রতিষ্ঠান ও কেন্দ্রসংখ্যা বেড়েছে। তবে, পরীক্ষার্থীর সংখ্যা কমেছে কারণ গেল বছর তিনটি পরীক্ষা নেওয়ার কারণে অনিয়মিত পরীক্ষার্থী কমেছে।

করোনার কারণে এবার পরীক্ষা কিছুটা দেরিতে হলেও আগামীতে স্বাভাবিক সময়েই পরীক্ষা আয়োজনের চেষ্টা থাকবে বলেও জানান তিনি।

কোচিং প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষা উপলক্ষে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রশ্নপত্র ফাঁস বন্ধ হয়েছে। এ ব্যাপারে গুজব ছড়ানো হয়, তাই এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

আগামী বছরের নতুন বই শিডিউল অনুসায়ী যথাসময়ে বিতরণ করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিভি/কেএস

মন্তব্য করুন: