• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পরিবেশকে উপেক্ষা করে টেকসই উন্নয়ন সম্ভব নয়: শাবিপ্রবি উপাচার্য 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৬, ৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
পরিবেশকে উপেক্ষা করে টেকসই উন্নয়ন সম্ভব নয়: শাবিপ্রবি উপাচার্য 

পরিবেশকে উপেক্ষা করে কোনো টেকসই উন্নয়ন হতে পারে না বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

সোমবার (৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের হাসনরাজা মিলনায়তনে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘নার্সারি স্থাপন এবং ব্যবস্থাপনা’ শীর্ষক ৫ দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন শাবিপ্রবি উপাচার্য। 
 
এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্প চলমান। যে কোনো টেকসই উন্নয়ন পরিবেশকে উপেক্ষা করে হতে পারে না। সেজন্যই বিশ্ববিদ্যালয়ে পরিবশগত সুরক্ষার সকল দিক বিবেচনায় রেখে ইতোমধ্যে ৫০ হাজার বৃক্ষ রোপণ করা হয়েছে। এ বছরও আরও ৩০ হাজার গাছ  রোপণ করা হবে। ভালো মানের গাছের চারা বনায়নে গুরুত্বপূর্ণ। এই বিশ্ববিদ্যালয়ে নার্সারি স্থাপিত হলে বিশ্ববিদ্যালয় দারুণভাবে উপকৃত হবে।

শাবিপ্রবি’র বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রোমেল আহমেদের সভাপতিত্বে ও অধ্যাপক ড. ফারজানা রায়হানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন– বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ডিন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, বাংলাদেশ বন বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম, ইউএস ফরেস্ট সার্ভিস কম্পাস প্রোগ্রাম বাংলাদেশের প্রোজেক্ট লিড ড. আবু মোস্তফা কামাল উদ্দিন।

বিভি/রিসি

মন্তব্য করুন: