• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

এসএসসির আরও দুই বিষয়ের প্রশ্নপত্র বাতিল

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
এসএসসির আরও দুই বিষয়ের প্রশ্নপত্র বাতিল

দিনাজপুর শিক্ষা বোর্ডে আরও দুই বিষয়-জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে দায়িত্বে অবহেলার অভিযোগে একজন উপজেলা শিক্ষা কর্মকর্তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়- চলমান এসএসসি পরীক্ষার স্থগিত চার বিষয়সহ ৬টি বিষয়ের প্রশ্নপত্র বাতিল করা হলো। স্থগিত চার বিষয় হলো গণিত (আবশ্যিক), পদার্থবিজ্ঞান, কৃষি শিক্ষা ও রসায়ন। প্রশ্নপত্র বাতিল করা অন্য দুই বিষয় হলো- জীববিজ্ঞান ও উচ্চতর গণিত।

এতে আরও বলা হয়- বাতিল করা বিষয়ের প্রশ্নপত্র আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে ট্রেজারি অফিসসমূহে কঠোর নিরাপত্তার সঙ্গে আলাদা করে পৃথক ট্রাঙ্কে সংরক্ষণের জন্য অনুরোধ করা হলো।

এদিকে বৃহস্পতিবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) আবদুর রহমানকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। দায়িত্ব অবহেলার কারণে তার বিরুদ্ধে এমন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলো।

স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণার কয়েক ঘণ্টা পর ফের পরিবর্তন আনে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, ১০ অক্টোবর গণিত (আবশ্যিক), ১১ অক্টোবর কৃষি শিক্ষা (তত্ত্বীয়), ১৩ অক্টোবর রসায়ন (তত্ত্বীয়) ও ১৫ অক্টোবর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত।

বিকাল ৩টার দিকে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম স্বাক্ষরিত পরিবর্তিত সময়সূচি ফের প্রকাশ করা হয়।

এদিকে নতুন করে সময়সূচি নির্ধারণের পাশাপাশি নতুন করে প্রশ্নপত্র ছাপানোর প্রক্রিয়াও শুরু করেছে শিক্ষা বোর্ড। বুধবার রাতেই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ নতুন প্রশ্নপত্র প্রণয়নের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে। কয়েকজন কর্মকর্তা ঢাকায় গেছেন।

এর আগে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠে। এ অভিযোগে চার বিষয়ের পরীক্ষা স্থগিত করে দিনাজপুর শিক্ষা বোর্ড। ওই দিন রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম ভূরুঙ্গামারী থানা ও ইউএনও কার্যালয়ে চার ঘণ্টা বৈঠক করেন। বৈঠক শেষে মামলা করা হয়। 

এই মামলায় একটি পরীক্ষার কেন্দ্রসচিবসহ তিন শিক্ষককে আটক করে জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেফতার করা হয়। 

মঙ্গলবার রাতে ভূরুঙ্গামারী থানায় মামলা করেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ কর্মকর্তা উপজেলা মৎস্য অফিসার আদম মালিক চৌধুরী। 

মন্তব্য করুন: