• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

২০২৫ সালের মধ্যে প্রাথমিকের শিক্ষক নিয়োগের বড় বিজ্ঞপ্তি

প্রকাশিত: ১৩:০৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
২০২৫ সালের মধ্যে প্রাথমিকের শিক্ষক নিয়োগের বড় বিজ্ঞপ্তি

নতুন বছরের শুরু থেকেই একের পর এক বড় নিয়োগ বিজ্ঞপ্তি পাচ্ছেন সরকারি চাকরি প্রত্যাশীরা। সরকারি ব্যাংকে বড় কয়েকটি নিয়োগ বিজ্ঞপ্তির পর শিক্ষাখাতেও বড় নিয়োগ বিজ্ঞপ্তি আসছে।

২০২২ সালে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ৩৭ হাজার ৫৭৪ জনকে নিয়োগ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি বছরের শুরুর দিকে আরও সাত হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিষয়ে জানিয়েছে মন্ত্রণালয়টি।

সহকারী শিক্ষক পদে নিয়োগ দিতে এরই মধ্যে শূন্য পদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ মাসের মাঝামাঝি সময়েই নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

তবে এবার কম পদে নিয়োগ বিজ্ঞপ্তি আসলে আগামী ২০২৫ সালের মধ্যে প্রাথমিকে সহকারী শিক্ষক পদে প্রায় ১ লাখ নিয়োগের পরিকল্পনা নিয়েছে মন্ত্রণালয়টি। এ জন্য কয়েক ধাপে বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আমরা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদের তথ্য সংগ্রহ করছি। এখনও সব তথ্য পাইনি। তথ্য পেলে আমরা আবারও নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করব।

ফরিদ আহাম্মদ জানান, এ জন্য আমরা একটি পরিকল্পনা হাতে নিয়েছি। এ পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে আমরা এক লাখ শিক্ষক নিয়োগ দেব। এ নিয়োগ কয়েকটি ধাপে দেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জানান, চলতি ফেব্রুয়ারি মাসে প্রায় ৭ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হবে। এ বিজ্ঞপ্তির কাজ চলছে।

উল্লেখ্য, ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। ৩২ হাজার ৫৭৭টি পদের কথা বলা হলেও আরও ৫ হাজার যুক্ত করে ফল প্রকাশ করা হয়।

নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হয়। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন উত্তীর্ণ হন।

বিভি/টিটি

মন্তব্য করুন: