• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

যেভাবে মেডিকেল ভর্তিযুদ্ধে প্রথম রাফসান, জানালেন নিজেই

প্রকাশিত: ১৯:১২, ১২ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
যেভাবে মেডিকেল ভর্তিযুদ্ধে প্রথম রাফসান, জানালেন নিজেই

রাফসান জামান

এবারের মেডিক্যাল ভর্তিপরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন রাফসান জামান। ১ লাখ ৪০ হাজার পরীক্ষার্থীর মধ্যে প্রথম হওয়া রাফসানের বাড়ি রংপুর সদরে। তবে তিনি থাকেন চট্টগ্রামে। প্রায় দেড়লাখ পরীক্ষার্থীকে পেছনে ফেলে কীভাবে তিনি শীর্ষ হলেন?

এসব প্রশ্নের উত্তর তিনি নিজেই জানিয়েছেন। তিনি গণমাধ্যমকে জানান, ১০০টি প্রশ্নের মধ্যে প্রথম ৩০ মিনিটে ৭০টি ও পরের ২৫ মিনিটে বাকি প্রশ্নের উত্তর দিয়ে ফেলেন। সব উত্তর দিতে তার সময়ে লাগে মাত্র ৫৫ মিনিট।

৯৪ দশমিক ২৫ পেয়ে ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন রাফসান জামান। পরীক্ষার হলে কয়েকবার চেক করার পরও রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ঠিক লিখেছি কিনা- সেটা নিয়ে অনেক টেনশন হয়েছিলো রাফসানের। 

রাফসানের বাবা একেএম শামসুজ্জামান ও মা কাউছার নাজনীন মনি গৃহিণী। রাফসানের বোন সাদিয়া ইবনাত চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্য বিষয়ে স্নাতক শেষ করেছেন। 

রাজশাহী ক্যাডেট কলেজ থেকে এসএসসি ও এইচএসসি দুটি পরীক্ষাতেই গোল্ডেন জিপিএ ৫ পেয়েছেন রাফসান। পদার্থ, বায়োলজি ও গণিত অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে অংশ নিয়েছেন রাফসান। রেখেছেন কৃতিত্বের স্বাক্ষর।  

‘নিউরোসায়েন্স’ বেছে নিয়েছেন রাফসান। এ বিষয়ে আমি যতদূর সম্ভব পড়াশোনা করতে চাই। ভর্তি পরীক্ষা নিয়ে কনফিডেন্স ছিল কিন্তু প্রথম হবো এটা ভাবিনি। প্রথম যখন রেজাল্ট শুনেছিলাম তখন বিশ্বাস হয়নি। দুপুরের পর কোচিং থেকে ফোন করে রেজাল্ট জানানো হয়। প্রথমে বিশ্বাস হয়নি। পরে নিজের চোখে রোল নম্বর দেখে বিশ্বাস করি।

মোবাইল ফোনের প্রতি কোনরকম আসক্ত ছিলেন না রাফসান। পরীক্ষা শেষে কোচিং সেন্টারের কিছু তথ্য আদান প্রদানের জন্য মোবাইল ফোন ব্যবহার করতেন বলে জানিয়েছেন। এইচএসসি পরীক্ষার পর থেকেই মেডিক্যাল ভর্তির কোচিং করেছেন এবং পরে বাসায় নিজে নিজে পড়েছেন বলে জানিয়েছেন। দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন রাফসান।

বিভি/এজেড

মন্তব্য করুন: