• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

৪৫তম বিসিএসের প্রিলির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল পিএসসি

প্রকাশিত: ২২:৫৩, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
৪৫তম বিসিএসের প্রিলির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল পিএসসি

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল আগামী ১১ জুন বা তার আগেই প্রকাশ করা হতে পারে। ১১ জুনকে শেষ তারিখ ধরে প্রস্তুতি নিচ্ছে পিএসসি। গত ১৯ মে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসেবে এবার তিন সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করা হবে।

৪৪তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ করা হয়েছিল ২৫ দিনের মধ্যে। এটি এখন পর্যন্ত সবচেয়ে দ্রুত সময়ে প্রিলির ফল প্রকাশের রেকর্ড। তবে ৪৫তম বিসিএসে এই রেকর্ডকেও ছাড়িয়ে যেতে চায় পিএসসি। সবচেয়ে কম সময়ের মধ্যে ৪৫তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ করতে চায় সংস্থাটি।

পিএসসির এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, চলতি সপ্তাহে ওএমআর শিট মূল্যায়নের কাজ শেষ হবে। আগামী ৯ জুনের মধ্যে ফল প্রকাশ করার কথা রয়েছে। তবে আমরা ১১ জুন পর্যন্ত সময় ধার্য করেছি। সবকিছু ঠিক থাকলে ১১ জুনের মধ্যে ফল প্রকাশ করা হবে।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আগের কয়েকটি বিসিএসে প্রিলিমিনারির ফল সর্বোচ্চ ২৮ দিনের মধ্যে প্রকাশ করা হয়েছে। এবারও দ্রুত ফল প্রকাশ করা হবে। সে লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। কবে ফল প্রকাশ করা হবে সেটি সুনির্দিষ্টভাবে এই মুহূর্তে বলা সম্ভব নয়।

গত ১৯ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

৪৫তম বিসিএসে আবেদন করেছিলেন ৩ লাখ ৪৬ হাজার জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৭৮ হাজার ৮০৩ জন। উপস্থিতির হার ৭৭.২৪ শতাংশ।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

এই বিসিএসের মাধ্যমে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী সার্জন ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০ ও কাস্টমসে ৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

বিভি/ এইচএস

মন্তব্য করুন: