• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার ঈদে মুক্তির মিছিলে আছে যেসব সিনেমা

প্রকাশিত: ১৪:২৯, ২৬ মার্চ ২০২৪

আপডেট: ১৪:৩০, ২৬ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
এবার ঈদে মুক্তির মিছিলে আছে যেসব সিনেমা

ঈদে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমার পোস্টার

ঈদ মানেই খুশি, আনন্দ। এক মাস সিয়াম সাধনা শেষে দেশবাসী মেতে উঠে আনন্দ উৎসবে। আর এই উৎসবের অনেকটা জুড়ে রয়েছে সিনেমা কেন্দ্রিক বিনোদন। বিগত বছরগুলোতে দেখা গিয়েছে ঈদ উপলক্ষে প্রেক্ষাগৃহে সিনেপ্রেমীদের ঢল নেমেছে। এবারও তার ব্যতিক্রম হবার নয়। আর তাই ঈদ উপলক্ষে হলগুলো নতুন সিনেমায় সজ্জিত হবার প্রস্তুতি গ্রহণ করছে।

বর্তমান সময়ে ঢাকাই সিনেমার ব্যবসায়িক সাফল্যের অনেকটাই নির্ভর করে ঈদের সিনেমার উপর। তাই নির্মাতারাও এই সময় তাদের সিনেমা মুক্তির জন্য বছর জুড়ে অপেক্ষা করেন। আর তাই এখনই মুক্তি প্রতীক্ষিত সিনেমা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা ।ইতোমধ্যে অনেক প্রযোজনা প্রতিষ্ঠান তাদের সিনেমার নাম ঘোষণা করেছে। এ তালিকায় রয়েছে প্রায় ডজনখানেক সিনেমা।

ঈদে মুক্তি প্রতীক্ষিত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো– ‘রাজকুমার’, ‘কাজল রেখা’, ‘সোনার চর’, ‘ডেড বডি’, ‘দেয়ালের দেশ’, ‘ওমর’, ‘চক্কর’, ‘আহারে জীবন’, ‘মোনা: জ্বীন-২’, ‘পটু’। সিনেবিশ্লেষকদের মতে, প্রতি বছরই ঈদের সিনেমা নিয়ে আগাম অনেক ঘোষণা আসে। কিন্তু শেষ পর্যন্ত ব্যবসায়িক ক্ষতির কথা ভেবে মুক্তির তালিকা থেকে সরে যায় অনেক সিনেমা। অনেকেই ধারণা করছেন, হয়তো গত ঈদের মতো এবারও পাঁচটি সিনেমা মুক্তি পেতে পারে। 

ঈদে শাকিব খানের সিনেমা মানেই সাফল্য। দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে ঢাকাই সুপারস্টারের সিনেমা। এবার মুক্তি পাচ্ছে তার অভিনীত ‘রাজকুমার’। এটি নির্মাণ করছেন হিমেল আশরাফ। এরই মধ্যে সিনেমাটির শুটিং শেষ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান ভার্সেটাইল মিডিয়া। এতে শাকিবের সহশিল্পী হিসেবে আছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। নির্মাতা হিমেল আশরাফ ‘রাজকুমার’ সম্পর্কে বলেন, ‘অনেক বড় পরিসরে রাজকুমারের শুটিং হয়েছে, যা কিছুদিন আগেও বাংলা সিনেমার জন্য স্বপ্ন ছিল।  সিনেমার গান, লোকেশন, অভিনেতা-অভিনেত্রীসহ এমন কিছু চমক আছে, যা প্রেক্ষাগৃহে এলেই চমকে দেবে সবাইকে।’ 

‘মনপুরা’ মুক্তির পর ২০০৯ সাল থেকে ‘কাজল রেখা’ নির্মাণের প্রস্তুতি শুরু করেছিলেন  নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। দীর্ঘ ১২ বছরের গবেষণা শেষে ২০২২ সালে ছবির শুটিং করেন। সিনেমাটি এবারের ঈদে তিনি মুক্তি দিতে চান। এরজন্য তিনি চ্যালেঞ্জ নিতেও প্রস্তুত। প্রায় ৪০০ বছরের পুরোনো প্রেক্ষাপটে 'মৈমনসিংহ গীতিকা'র রূপকথা অবলম্বনে নির্মিত হয়েছে ‘কাজল রেখা’। এতে অভিনয় করেছেন শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, আবুল কামাল আজাদ, মিথিলা, খায়রুল বাশার, শাহানা সুমি, সুজয়। গিয়াস উদ্দিন সেলিম ‘কাজল রেখা’ প্রসঙ্গে বলেন, ‘দুই বছর ধরে ৫০ দিনে নেত্রকোণার দুর্গাপুর, খুলনা সুন্দরবন, কক্সবাজার, সিলেটের হাওর ও রাজধানীর মিরপুরে ‘কাজল রেখা’র শুটিং সম্পন্ন হয়। আমরা অনেক পরিশ্রম করে সিনেমটি নির্মাণ করেছি। আশা করছি দর্শকদের ভালো লাগবে।'

ঈদে পরিবেশক ও প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার কোন সিনেমা প্রেক্ষাগৃহে আসবে না সেটা হবার নয়। প্রতিষ্ঠানটি তাদের ভেরিফাইড ফেসবুকে ‘পটু’ সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করে ঈদে এর মুক্তির ঘোষণা দিয়েছে বেশ কিছুদিন আগে। সিনেমাটি নির্মাণ করেছেন আহম্মেদ হুমায়ুন। এ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন ইভান সাইর। সিনেমায় আরও অভিনয় করেছেন– আফরা সাইয়ারা, শোয়েব মনির, দিলরুবা হোসেন দোয়েল, বাচ্চু দেওয়ান, গালিব সরদার প্রমুখ।

এছাড়া সম্প্রতি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে জাজ মাল্টিমিডিয়ার আরেক সিনেমা ‘মোনা: জ্বীন-২’। এটিও ঈদে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে সিনেমার চিত্রনাট্য। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। এই সিনেমায়  আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, সামিনা বাসার, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।

এবার ঈদের আরেকটি বহুল প্রতীক্ষিত ছবি বলা হচ্ছে চিত্রনায়ক জায়েদ খান অভিনীত সিনেমা ‘সোনার চর’। এই সিনেমার মধ্য দিয়ে দীর্ঘ দশ বছর পরে ঈদে মুক্তি পেতে যাচ্ছে জায়েদ খানের সিনেমা। জাহিদ হোসেন পরিচালিত  ‘সোনার চর’ সিনেমায় জায়েদ খান ছাড়াও আরও অভিনয় করেছেন ওমর সানী, মৌসুমী,শহীদুজ্জামান সেলিম, স্নিগ্ধা, শবনম পারভীনসহ অনেকে। ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ ফিরে আসার সময়ের গল্প নিয়ে সাজানো হয়েছে এর কাহিনী।

শরিফুল রাজ-বুবলী অভিনীত ‘দেয়ালের দেশ’ সিনেমাটি নির্মাণ করেছেন মিশুক মনি। বাংলাদেশ পরিচালক ও প্রদর্শক সমিতিতে ঈদুল ফিতরে মুক্তির জন্য ইতোমধ্যে নিবন্ধিত হয়েছে এটি। অনুদানের সিনেমাটি পরিচালনার পাশাপাশি ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা নিজেই। এই সিনেমার মধ্য দিয়ে প্রথমবারের মতো একসাথে পর্দায় হাজির হবেন শরীফুল রাজ ও শবনম বুবলি। ছবির পোস্টার ও ফার্স্ট লুক প্রকাশ্যে আসার পরেই দর্শকের মন কেড়েছে। তাছাড়া নতুন জুটির রসায়ন দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন দর্শকরা। 

এদিকে গত ২৫ জানুয়ারি ‘আহারে জীবন’র ফার্স্টলুক পোস্টার প্রকাশ করে ঈদে এর মুক্তির কথা জানিয়েছেন নির্মাতা ছটকু আহমেদ। করোনাকালীন একটি গল্প ঘিরে নির্মিত হয়েছে সিনেমাটি। ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমায় অভিনয় করেছেন– ফেরদৌস, পূর্ণিমা, সুচরিতা, মিশা সওদাগর, কাজী হায়াৎ, জয় চৌধুরী, মৌমিতা মৌসহ আরও অনেকে।

অভিনেতা হিসেবে বর্তমানে নিজের আলাদা অবস্থান তৈরি করলেও বিজ্ঞাপন ও নাট্যনির্মাতা হিসেবে বহু আগে সুনাম অর্জন করেছেন শরাফ আহমেদ জীবন। এবার তিনি নির্মাণ করেছেন সিনেমা ‘চক্কর’। শরাফ আহমেদ জীবন পরিচালিত প্রথম সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। অনুদানের এই সিনেমায় তার সঙ্গে আছেন মৌসুমী নাগ ও রিকিতা নন্দিনী শিমু। 

গত বছরের শেষ দিনে ‘ওমর’ সিনেমার পোস্টার মুক্তি দিয়ে নির্মাতা মোস্তফা কামাল রাজ সিনেমাটি ঈদে মুক্তি দেয়ার ইচ্ছাপোষণ করেন। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ। সিনেমায় আরও রয়েছেন– ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নাসির উদ্দিন খানের মতো শক্তিমান অভিনেতা। এ সিনেমাটি নিয়ে বেশ আশাবাদী পরিচালক মুহম্মদ মোস্তফা কামাল রাজ। তিনি বলেন, ‘ওমর’ মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। আমরা সামাজিক মাধ্যমেই প্রচারণার প্রতি বেশি গুরুত্ব দিচ্ছি। আশা করছি, সিনেমাটি দর্শকের ঈদের আনন্দ আরও বাড়িয়ে দেবে।

ঢালিউডের সুপরিচিত পরিচালক মোহাম্মদ ইকবাল তার সিনেমা ‘ডেডবডি’ ঈদ উপলক্ষে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন।  ‘ডেড বডি’তে অভিনয় করেছেন– শ্যামল মাওলা, জিয়াউল রোশান, মিষ্টি জান্নাতসহ অনেকে। 

ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি প্রতিক্ষীত ছবিগুলোর খাতায় সর্বশেষ নাম লেখিয়েছে ফুয়াদ চৌধুরী পরিচালিত ‘মেঘনা কন্যা’। গত ৮ মার্চ নারী দিবসে অনলাইনে অবমুক্ত হয়েছে নারী পাচারকে কেন্দ্র করে নির্মিত ছবিটির টিজার। এতে বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, সেমন্তি দাস সৌমি, সাজ্জাদ হোসেইনসহ অনেকে। 

এছাড়া মুক্তি প্রতীক্ষিত সিনেমার তালিকায় আরও যুক্ত হয়েছে কাজী মারুফ পরিচালিত ‘গ্রিনকার্ড’ ও জসিম উদ্দিন জাকিরের ‘মায়া’।

প্রযোজক সমিতির অফিস সচিব সৌমেন রায় ঈদে সিনেমা হলে মুক্তির তালিকায় থাকা ছবির প্রসঙ্গে বলেন, ‘ঈদে সিনেমা মুক্তির জন্য অনেকেই যোগাযোগ করেছেন। আগের চেয়ে ঈদের সিনেমা নিয়ে প্রতিযোগিতা বেড়েছে। এরইমধ্যে চারটি সিনেমার নাম নিবন্ধন হয়েছে। ঈদে কোন কোন সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আর কিছুদিন পর তা চূড়ান্তভাবে বলতে পারব।’

আসন্ন ঈদে মুক্তির তালিকায় থাকা সিনেমার দৌঁড়ে সবচেয়ে বেশি সিনেমা নিয়ে শীর্ষে আছেন অভিনেতা শরীফুল রাজ। তার তিনটি সিনেমাই যদি প্রেক্ষাগৃহে ঈদুল ফিতরে আসে সেক্ষেত্রে শাকিব খান ও শরীফুল রাজের প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে এবার বক্স অফিসে। তবে তিনটি সিনেমা একসাথে মুক্তি পেলে সেক্ষেত্রে অভিনেতা শরীফুল রাজ নিজের সঙ্গেই নিজে আসন্ন ঈদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও শেষপর্যন্ত মুক্তির মিছিলে অংশ নিবে কোন সিনেমাগুলো তার উপরেই সবকিছু নির্ভর করছে।

বিভি/জোহা

মন্তব্য করুন: