• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দেশে সন্তানের ‘পূর্ণ অভিভাবকত্ব’ পাওয়া প্রথম মা বাঁধন

প্রকাশিত: ১৭:৩২, ২৫ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
দেশে সন্তানের ‘পূর্ণ অভিভাবকত্ব’ পাওয়া প্রথম মা বাঁধন

আজমেরী হক বাঁধন দেশীয় বিনোদন জগতে এক জনপ্রিয় অভিনয়শিল্পী। তার অসামান্য অভিনয় প্রতিভা তাকে শুধু নিজ দেশে নয় বরং ভিন্ন দেশেও সুপরিচিত করেছে। অতীতে 'রেহানা মরিয়ম নূর’ সিনেমা দিয়ে কান চলচ্চিত্র উৎসবের মতো অন্যতম মর্যাদাপূর্ণ আসরে নিজের অভিনয় দ্যুতি ছড়ানোর রেকর্ড গড়েছেন বাধঁন। আর এবার নিজের শ্রেষ্ঠত্বের রেকর্ড গড়লেন আবারও এই অভিনেত্রী। তবে সেটা অভিনয়ে নয়, সম্পূর্ণ ভিন্ন এক বিষয়ে। দেশে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পাওয়া প্রথম মা হলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। বিচ্ছেদের পর তিনিই প্রথম মা যিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন।

সোমবার (২২ এপ্রিল) নাবালক সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় মানবাধিকার কমিশনকে নির্দেশ দেয়া হয়েছে আগামী ৪ আগস্টের মধ্যে এই কমিটিকে নীতিমালা দাখিল করতে।

বাংলাদেশের ইতিহাসে বাঁধনই একমাত্র মা যিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। বাঁধনের আগে কোনো নারী সন্তানের অভিভাবকত্ব পাননি।

ছয় বছর আগে কন্যা মিশেল আমানি সায়রার অভিভাবকত্ব পেয়েছিলেন বাঁধন। এ বিষয়ে গণমাধ্যমকে তিনি জানান, আইনটা পরিবর্তনের একটা প্রক্রিয়া শুরু হলো, এটা সবচেয়ে আনন্দের। যারা আপিল করেছেন, তাদের সাধুবাদ জানাই। আমার অর্জনটা শুধু আমারই থাকুক, তা চাই না। আমি চাই, বাংলাদেশের সব মেয়ের অধিকার থাকুক তার সন্তানের ওপর।

বাঁধন বলেন, ‘বাচ্চাটাকে কাছে রাখতে চেয়েছি, যেহেতু ওর সব ভরণপোষণ আমিই করতাম। তাহলে আমি কেন তার অভিভাবক হতে পারব না। বাচ্চার বাবা কোনো দায়িত্ব পালন করেননি। আদালতে সেটি প্রমাণিত হয়েছে। তাই আমাকেই দেয়া হয়েছিল।’

অভিভাবক ও প্রতিপাল্য আইন, ১৮৯০-এর ১৯(খ) ধারা অনুসারে কোনো নাবালক সন্তানের বাবা জীবিত থাকা অবস্থায় অন্য কারো পক্ষে সেই নাবালকের অভিভাবক হওয়ার সুযোগ নেই। আইনটির এই ধারা সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হওয়ায় কেন তা সংবিধানের ২৬, ২৭ ও ২৮ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, এক রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে আইনজীবী সারা হোসেন বলেন, ‘এটা অনেক বড় একটা অর্জন। বাংলাদেশে যদিও নারীরা সন্তানদের হেফাজত পাচ্ছেন, একটি ঘটনা ছাড়া আর কাউকে অভিভাবকত্ব দেয়া হচ্ছে না। আমাদের অভিনেত্রী আজমেরী হক বাঁধন তার সন্তানের অভিভাবকত্ব পেয়েছিলেন। এর বাইরে বাংলাদেশের ইতিহাসে আর কোনো উদাহরণ নেই যে নারীরা সন্তানের অভিভাবকত্ব পাচ্ছেন।’

প্রসঙ্গত, ২০১০ সালের ৮ সেপ্টেম্বর মাশরুর সিদ্দিকীর সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হয়েছিলেন বাঁধন। কিন্তু দাম্পত্যজীবনের মাত্র চার বছর পরই ভেঙে যায় সেই সংসার। এরপর থেকে একমাত্র মেয়ে সায়রাকে নিয়ে সিঙ্গেল মাদার হিসেবে থাকছেন এই অভিনেত্রী।


 

বিভি/জোহা/টিটি

মন্তব্য করুন: