• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মুক্তির দ্বারপ্রান্তে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির ৫০তম ছবি

প্রকাশিত: ২২:৪০, ২৯ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
মুক্তির দ্বারপ্রান্তে প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির ৫০তম ছবি

ভারতীয় বাংলা ছবির অন্যতম সফল জুটি প্রসেনজিৎ চ্যাটার্জী ও ঋতুপর্ণা সেনগুপ্ত। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ের জনপ্রিয় জুটি ছিল তারা। তাদের প্রথম ছবিই ছিল সুপারহিট। এরপর একসঙ্গে জুটি বেঁধে কাজ করেছেন অনেক ব্যবসাসফল সিনেমায়। দীর্ঘ সময় পর আবারও নতুন ছবিতে দেখা যাবে তাদের। আর এই ছবিটি হতে যাচ্ছে প্রসেনজিৎ-ঋতুপর্ণার ৫০তম ছবি।

ভারতীয় বাংলা সিনেমার একমাত্র জুটি হিসেবে ৫০টি ছবিতে অভিনয় করেছেন এ জুটি। টলিউড ইন্ডাস্ট্রিতে বলা হয়ে থাকে, উত্তম-সূচিত্রা জুটির পরই তাদের স্থান। তাই তো পরিচালকরা তাদের একসঙ্গে পর্দায় হাজির করতে অধীর অপেক্ষায় থাকেন। যদিও মাঝে ‘শ্বশুরবাড়ী জিন্দাবাদ’ সিনেমা মুক্তির পর ১৫ বছর একসঙ্গে কাজ করেননি প্রসেনজিৎ-ঋতুপর্ণা। শিবপ্রসাদ-নন্দিতার ‘প্রাক্তন’- ছবির মাধ্যমে ক’বছর আগেই তাদের ব্লকবাস্টার কামব্যাক হয়। এরপর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘দৃষ্টিকোণ’ ছবিতেও অভিনয় করেন তারা। তারপরেও কেটেছে প্রায় ৫ বছর। ২০২৪-এর জুনে আবারও বড় পর্দায় ফিরছেন এই জুটি তাদের হাফসেঞ্চুরি সিনেমা 'অযোগ্য' নিয়ে।  আগামী ৭ জুন বড় পর্দায় মুক্তি পাবে সিনেমাটি।

জানা গেছে, ভারতীয় ছবির ক্ষেত্রে একই জুটির ৫০তম সিনেমা মুক্তি পাওয়া একটি রেকর্ড! এরইমধ্যে প্রকাশ পেয়েছে ছবির প্রথম ঝলক। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবির পোস্টার প্রকাশ করেছিলেন প্রসেনজিৎ নিজেই। ক্যাপশনে জানিয়েছিলেন, সিনেমার ইতিহাসে এটাই প্রথম, যেখানে টলিউডের দুই সুপারস্টার তাদের ৫০তম ছবিতে জুটি বাঁধছেন।

বাংলা সিনেমার দুই তারকার ‘অযোগ্য’ পরিচালনা করছেন কৌশিক বন্দ্যোপাধ্যায়। গল্পটা চেনা আটপৌরে বাঙালি মধ্যবিত্ত পরিবারের, ব্যাংককর্মী রক্তিম মজুমদার এবং তার স্ত্রী পর্ণার।

সংসারের বাঁকবদল ঘটে রক্তিমের চাকরি চলে যাওয়াকে কেন্দ্র করে। বাড়িতে থাকার পাশাপাশি সংসারে সন্তানদের দেখাশোনার দায়িত্বও নিতে হয় তাকে। অন্যদিকে অর্থনৈতিক অবস্থা ফেরাতে পর্ণাকেও ইনভেস্টমেন্ট ফার্মে কাজ নিতে হয়। মধ্যবিত্ত পরিবারটি আবার উঠে দাঁড়াতে পারবে কি না, এমন প্রশ্নের উত্তর দেওয়া হবে সিনেমায়।

প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির যাত্রা শুরু হয় নব্বই দশকের মাঝামাঝি সময়ে। ‘মায়ার বাঁধন’, ‘বাবা কেন চাকর’, ‘স্বামীর ঘর’, ‘মনের মানুষ’ ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’র মতো সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন এ জুটি। দীর্ঘ এ ক্যারিয়ারে দর্শকের কাছে জুটির জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। তার প্রমাণ ছিল নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘প্রাক্তন’ সিনেমাটি।

প্রসঙ্গত,”অযোগ্য” ছবিটি প্রযোজনায় করেছেন সুরিন্দর ফিল্মস।এই ছবির চিত্রগ্রাহক গোপী ভগত। প্রসেনজিৎ-ঋতুপর্ণার মাইলফলক স্পর্শ করা এই ছবিটি নিয়ে উচ্ছ্বসিত প্রযোজনা প্রতিষ্ঠান থেকে শুরু করে নির্মাণ সংশ্লিষ্ট সকলে।

 

বিভি/জোহা/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2