• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মাতৃভাষা দিবসে মিলানে কূটনীতিকদের উপস্থিতিতে বিশেষ আলোচনা

মোহাম্মাদ উল্লাহ সোহেল, ইতালি

প্রকাশিত: ১৬:৪৯, ২২ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
মাতৃভাষা দিবসে মিলানে কূটনীতিকদের উপস্থিতিতে বিশেষ আলোচনা

২১শে ফেব্রুয়ারি যথাযোগ্য মর্যাদায় ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান কর্তৃক ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪’ পালন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি ২০২৪ প্রত্যূষে কনস্যুলেট প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

প্রথমপর্বে সকাল ৯ টায় কনসাল জেনারেল-এর নেতৃত্বে পদযাত্রার মাধ্যমে কনস্যুলেট প্রাঙ্গনে স্থাপিত শহিদ মিনারে পুষ্পার্ঘ অর্পণপূর্বক সকল কর্মকর্তা-কর্মচারী ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। অতঃপর কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ একুশে ফেব্রুয়ারির ভাষা আন্দোলনে মহান শহিদদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করেন।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও ইউনেস্কোর মহাপরিচালক কর্তৃক প্রদত্ত বিশেষ বাণী পাঠ করা হয়। শহিদদের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাতের মাধ্যমে প্রথম পর্বের সমাপ্তি ঘটে। 

উল্লেখ্য, সম্মিলিতভাবে দিবসটি উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ সময় ২১ ফেব্রুয়ারি রাত ১২.০১ মিনিটে ইতালির মিলানের Piazza  Gae Aulenti, 3  চত্বরে স্থাপিত অস্থায়ী শহিদ মিনারে কনসাল জেনারেল-এর নেতৃত্বে মিলানের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন-এর নেতৃবৃন্দ এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় কনসাল জেনারেল তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে সকলের সামনে দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং বিদেশের মাটিতে মাতৃভাষা ও নিজস্ব সংস্কৃতি সংরক্ষণের জন্য প্রবাসীদের প্রচেষ্টা ও তৎপরতার ভূয়সী প্রশংসা করেন।

দ্বিতীয়পর্বে বিকাল ৫ টায় জনকূটনীতির অংশ হিসেবে আন্তর্জাতিক পরিমন্ডলে মাতৃভাষার বহুমাত্রিকতার প্রভাব তুলে ধরতে Mother Tongue and 4th Industrial Revoluition (1710-1840) প্রতিপাদ্যে একটি প্রাণবন্ত আলোচনাসভা আয়োজন করা হয়। কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ-এর সঞ্চালনায় মিলানস্থ বিভিন্ন দেশের কনস্যুলেট-এ কর্মরত কূটনৈতিকগণের মধ্যে মিলানে নিযুক্ত ক্রোয়োশিয়ার কনসাল জেনারেল জনাব স্টেফান রিবিচ, মিলানে নিযুক্ত মিশরের কনসাল জেনারেল মানাল আবদেলদাইম, লা স্টাম্পা এসতেরা-এর সাংবাদিক জনাব ডেভিড রোসি এবং লা গেজেটা ডি মিলান-এর সাংবাদিক জনাব আগস্টিনো মারোতা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে তাঁদের বক্তব্য প্রদান করেন এবং তাঁদের নিজ নিজ বক্তব্যে উল্লেখ করেন যে, উন্নত সমাজ ব্যবস্থা বিনির্মানে এবং প্রযুক্তির সর্বোচ্চ সদ্বব্যবহারের জন্য মাতৃভাষার বিকাশ সাধনের কোন বিকল্প নেই। 

দেশ ও ভাষাভাষীর পক্ষ থেকে দিবসটিতে বাংলাদেশি জনগণের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন ও ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। তারা আরও উল্লেখ করেন যে, একাধিক ভাষায় ও সংস্কৃতিতে পারদর্শীতা ভবিষ্যৎ প্রজন্মকে চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতা করবে। আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে জনাব নাজমুল কবির জামান উত্তর ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের পক্ষ থেকে কনস্যুলেট ও অতিথি বক্তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানটির সঞ্চালনাকারী ও প্রধান বক্তা জনাব এম জে এইচ জাবেদ তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, ভাষা শহিদদের সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে ১৯৫২ সালে মাতৃভাষার সম্মান সুরক্ষিত হয়েছিল, যার পথ ধরে বঙ্গবন্ধুর সৃজনশীল নেতৃত্বে বাংলাদেশ অর্জন করে পরম কাঙ্ক্ষিত স্বাধীনতা।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2