• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইতালিতে ঈদ উল ফিতর উদযাপিত

মোহাম্মদ উল্লাহ সোহেল, ইতালি প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪৬, ১০ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ইতালিতে ঈদ উল ফিতর উদযাপিত

ছবি: ভেনিসে ঈদ জামাত

ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে পালিত হয় ঈদুল ফিতর। মেসত্রের পিরাগেত্তো পার্কের খোলা মাঠে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয় সকল ন'টায়। সেখানে প্রায় দুই হাজার মুসল্লি শরিক হন। এ জামায়াতের ইমামতি করেন, মাওলানা সাদেক আহমদ। তিনি বিশ্ব মুসলিম উম্মাহর জন্য দোয়া করেন এবং কম্যুনিটির উদ্দেশে বলেন, প্রত্যেক অভিবাসীর উচিৎ স্থানীয় আইন কানুনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। 

ইতালির ভেনিসে পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হয়েছে মঙ্গলবার (১০ এপ্রিল)। দুইটি খোলা স্থানসহ শহরের অন্তত ৬ জায়গায় ১৮টি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এসব জামায়াতে বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১৫ হাজার মুসল্লি অংশগ্রহণ করেন। 

ছবি: ঈদের জামাতে মুসল্লিরা

ভেনিসের মেসত্রে এবং মারগেরার এসব ঈদ জামায়াত শুরু হয় ভোর সাড়ে ছয়টা থেকে। এ বছর ঈদ কর্মদিবসে হওয়ায় অনেকে কর্মস্থল থেকে ছুটি নিতে পারেননি। তারা প্রথম জামায়াতে নামাজ আদায় করেই ছুটেছেন কর্মস্থলে। যারা ছুটি নিতে পেরেছেন তারা প্রায় সবাই ট্রেডিশনাল পোশাক পরে ঈদের জামায়াতে শরিক হন। এতে অভিভাবকদের সাথে অনেক শিশু কিশোরকেও অংশ নিতে দেখা যায়।

ঈদের নামাজ শেষে শহরের বিভিন্ন পানশালায় বাংলাদেশি অভিবাসীদের আড্ডা জমে ওঠে। বিকালে পরিবারগুলো বিভিন্ন পার্কসহ দর্শনীয় স্থানগুলোতে ভিড় জমায়।

উল্লেখ্য, এ বছর ইতালির মুসলিম কম্যুনিটি থেকে ঈদের দিনে মুসলিম শিক্ষার্থীদের ছুটি দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়। তবে ছুটি ঘোষণা করা না হলেও অধিকাংশ স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, আগে থেকে স্কুল কর্তৃপক্ষকে জানিয়ে ঈদ উদযাপনের জন্য মুসলিম শিক্ষার্থীরা বাসায় থাকতে পারবে।

জানা যায়, ইতালির রাজধানী রোম, মিলানো, নাপোলিসহ ছোট বড় প্রায় ৬২টি শহরে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। এসব জামায়াতে প্রায় ৫ লক্ষাধীক মুসলিম অভিবাসী অংশগ্রহণ করেছেন।

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2