• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কাঠকয়লার চড়ুইভাতি এবং বিচ্ছিন্নতা থেকে মুক্তি

জসিম মল্লিক, টরন্টো

প্রকাশিত: ২১:৩৮, ২৭ জুন ২০২২

ফন্ট সাইজ
কাঠকয়লার চড়ুইভাতি এবং বিচ্ছিন্নতা থেকে মুক্তি

মনি ও নাদেরের এটি চতুর্থ প্রযোজনা। কাঠকয়লার চড়ুইভাতি। ঘরের চুলার চেয়ে বাইরে কাঠ কয়লা জ্বালিয়ে বনভোজন করার আমেজই আলাদা। সাধারণ সব মেনু কিন্তু অসাধারণ তার স্বাদ। খেতে বসে সবাই আহা উহু করছিল। দেশী ঘ্রাণে, স্বাদে গরুর মাংসের সাথে বড় বড় আলুর পিস আর পাতলা ঝোলে নাক ডুবিয়ে সাদা ধোঁয়া ওঠা ভাত আর ঘরে বানানো ঘিয়ের পোলাউর ম ম ঘ্রাণ বাতাস ভারি হয়ে উঠেছিল কাল বিকালে।

এখন কানাডায় তুমুল সামার। কালকে আবহাওয়াও ছিল চমৎকার। সকালের দিকে একটু গুমোট থাকলেও বিকালে মিষ্টি হিমেল বাতাস বইছিল। মন প্রাণ জুড়িয়ে যাওয়া হাওয়া বয়ে আসছিল কাছের লেক অন্টারিও থেকে। যথারীতি নাদের আর মনির বাসার ব্যাকইয়ার্ডে আয়োজন করেছিল সম্পূর্ণ দেশীয় ঘরানার এই আয়োজন। ইটের চুলা আর শুকনো কাঠ জ্বালিয়ে তৈরি হয়েছে সুস্বাদু সব খাবার। 

ট্রাডিশনাল মসলা সহযোগে তৈরি হয়েছে বীফ, চিকেন, সাথে কালিজিরা চলের পোলাও। এছাড়া ছিল স্যালাদ, লেবু, কাঁচা মরিচ, আচার। এপিটাইট হিসেবে ছিল সিঙ্গারা, স্যান্ডউইচ, পাস্তা, ছোলা মুড়ি, তরমুজ এবং চা। শেষে মিষ্টান্নও ছিল।

রান্নার দর্শক হিসেবে ছিল, শামীম মামা, মনসুর ভাই, সোহেল, পলাশ, জসিম মল্লিক। হোষ্ট মনি ও নাদের মামু। তাদের তুলনা নাই। নাদের মামু আসল কাজ করেছে। বাজার করা, রান্নার তদারকি সব। শিমু ছিল সহযোগি। জেসমিন, বেবি, লিপি, মনি(সাসকাটুন) শিউলি ভাবি, রেখা, ইয়াসমিন ভাবি, খুরশীদ ভাই অনুষ্ঠানের সৌন্দর্য্য বাড়িয়েছে।

শুধু খাওয়া দাওয়াই মূল কথা না। আসল কথা হচ্ছে মিলিত হওয়ার বাসনা। আত্মীয়তা বা বন্ধুত্বের যে বন্ধন সেটার গুরুত্ব আমরা প্রবাসে বসে অনুধাবন করি। বিচ্ছিন্নতা থেকে মুক্তি খুঁজি। আমরা কখনও বিচ্ছিন্ন নই।

বিভি/রিসি

মন্তব্য করুন: