• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

আজ টাকা দিবস, কিভাবে এলো এই দিন

প্রকাশিত: ১৬:১২, ৪ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
আজ টাকা দিবস, কিভাবে এলো এই দিন

আজ টাকা দিবস। ১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের প্রথম টাকার প্রচলন শুরু হয়। এর আগে বাংলাদেশে পাকিস্তানের ব্যাংক নোট রুপি প্রচলিত ছিল।

ইতিহাস ঘেটে জানা যায়, ১৯৭২ সালের ৪ মার্চ প্রথম ‘টাকা’ পরিচয়ে  দুটি ব্যাংক নোট প্রকাশিত হয়। যার মূল্যমান ছিল ১ ও ১০০ টাকা। এদিনই স্বাধীন বাংলাদেশের মুদ্রার নাম টাকা রাখা হয়। 

বাংলাদেশের নিজস্ব মুদ্রা প্রচলনের প্রথম দুটি ব্যাংক নোট ছাপানো হয় ভারতের নাসিক প্রিন্টার্স থেকে। সে সময়ের ১ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্রের ছবি ও গণপ্রজাতন্ত্রী ‘বাংলাদেশ’ লেখা এবং অর্থ সচিব কে এ জামান স্বাক্ষরিত ছিল। অন্যদিকে ১০০ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্র ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং বাংলাদেশ ব্যাংক উল্লেখ করা হয়। ১০০ টাকার ব্যাংকনোটটি তৎকালীন বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ এন হামিদ উল্ল্যাহ স্বাক্ষরিত ছিল।

বাংলাদেশের প্রথম কাগজি টাকা প্রচলনের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০২১ সালে প্রথমবারের মতো ৪ মার্চকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপন শুরু হয়। প্রতি বছর নানান আয়োজনে দিবসটি পলন করে বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা ‘কালেক্টার’।

বিভি/কেএস/এজেড

মন্তব্য করুন: