• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

যে কারণে শীতে পামঅয়েল ও নারিকেল তেল জমে যায়

প্রকাশিত: ২১:৪১, ১৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
যে কারণে শীতে পামঅয়েল ও নারিকেল তেল জমে যায়

নারিকেল তেল ব্যবহৃত হয় না এমন দেশ নেই বললেই চলে। বহুল ব্যবহৃত এই তেলটির অন্যতম বৈশিষ্ট্য হলো শীতে বা অতিরিক্ত ঠান্ডায় জমে যায়। আরেকটি তেল আছে ভাজাপোড়া ও রান্নার জন্য উপযোগী সেটাও জমে যায়। তার নাম পামঅয়েল। এদুটি তেল নিয়ে কৌতুলের কোনো শেষ নেই। কী কারণে শীতে এই দুটি তেল জমে যায়।

বেশির ভাগ দেশেই চুলের যত্নে বহুল ব্যবহৃত হয় নারিকেল তেল।  গরমকালে এ তেল ব্যবহারে কোন সমস্যা তৈরি না হলেও, শীতকালে ব্যবহার করতে একটু বাড়তি ঝামেলা মোকাবিলা করতে হয়। ব্যবহারের আগে জমে যাওয়া তেল গলিয়ে নিতে হয়। অন্যদিকে রান্নার কাজে ব্যবহৃত হওয়ায় পামতেল জমে গেলেও তেমন ঝামেলা হয় না। তবে বোতল থেকে বের করতে গিয়ে হিমশিম খেতে হয়।

প্রশ্ন হচ্ছে নারিকেল তেল বা পামঅয়েল কেন শীতকালে জমে যায় আর অন্যান্য তেল যায় না কেন?

বিশেষজ্ঞরা বলছেন, তাপমাত্রার সঙ্গে তেল জমে যাওয়ার সম্পর্ক তৈরি করে স্যাচুরেটেড ফ্যাট। স্যাচুরেটেড ফ্যাট হচ্ছে এমন ফ্যাট বা চর্বি যার রাসায়নিক উপাদান স্বাভাবিক কক্ষ তাপমাত্রায় কঠিন বা জমাট আকারে থাকে। সাধারণত প্রাণীজ খাবারে এই ফ্যাট বেশি থাকে। যেমন গরুর মাংস, দুধ বা পনির। 

তবে উদ্ভিজ্জ খাবারেও স্যাচুরেটেড ফ্যাট থাকার উৎকৃষ্ট নমুনা নারিকেল তেল ও পামঅয়েল। এই তেলে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা বেশি বলে ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসে জমে যায়। বিপরীতে আনস্যাচুরেটেড ফ্যাট কক্ষ তাপমাত্রায় তরল অবস্থায় থাকে। 

বিভি/এজেড

মন্তব্য করুন: