• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ক্যারেন উপজাতিদের লম্বা গলা ও বার্মিজ-নেপালী-থাই মুসলিম

তৌফিকুল ইসলাম পিয়াস

প্রকাশিত: ১৯:২৫, ৭ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ক্যারেন উপজাতিদের লম্বা গলা ও বার্মিজ-নেপালী-থাই মুসলিম

ক্যারেন উপজাতিরা মুলত বার্মিজ নাগরিক। নিজ দেশে নির্যাতিত হয়ে এদেরও বড় একটি সংখ্যা থাইল্যান্ডে অভিবাসী হয়েছে। থাইল্যান্ড সরকার এদের আশ্রয় দিয়েছে, অনেকে থাই নাগরিকত্বও পেয়েছে। ক্যারেন মেয়েরা গলায় বয়সের সংগে মিলিয়ে তামার রিং পরে। রিংগুলো অনেক ভারী হয়ে থাকে। শুধুমাত্র গলা লম্বা করার জন্য কেন যে মেয়েরা সারা জীবন এতো ভারী রিং গলায় বহন করে তা আমার বোধগম্য নয়। গলা লম্বা হলেই কি মেয়েদের সৌন্দর্য বৃদ্ধি পায়?

 

আরও একটা মজার বিষয় লক্ষ্য করলাম এবার। আমি জানি যে, বাংলাদেশে বেশ কিছু নেপালী স্থায়ীভাবে বসবাস করে, সেটা সম্ভবত কুষ্টিয়া ঝিনাইদহ জেলায়; বৃটিশ আমলে কারখানা শ্রমিক হিসাবে অনেক নেপালী পূর্ব বাংলায় অভিবাসী হয়েছিলো। পরে কারখানা বন্ধ হয়ে গেলেও নেপালীরা বসবাসের জন্য বাংলাদেশকেই বেছে নিয়েছে। কিন্তু যা জানতাম না সেটাও এবার জানলাম।

প্রচুর সংখ্যক নেপালী মিয়ানমারেও বসবাস করছে বহু বছর ধরে। এবং তাঁরাও নির্যাতিত সেখানে। এদের বড় একটা অংশ বার্মা থেকে থ্যাইল্যান্ডে চলে এসেছে। এরা এখন থাইল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করছে। ব্যাংককে এমন অনেক নেপালীর সংগে পরিচয় হলো। জানলাম তাদের সম্পর্কে। সিয়াং মাই এসেও দেখলাম অনেক অভিবাসী নেপালীকে। 

হিন্দুদের মধ্যে নেপালী হিন্দুরাই সবচে ভদ্র এবং সহনশীল। আমি এদের খুব পছন্দ করি। এরা নিরীহ এবং বন্ধুসুলভ আচরন করে। থাই নেপালীরাও এর ব্যতিক্রম নয়। গতরাতে খেতে গিয়েছিলাম এক ইন্ডিয়ান হালাল রেস্টুরেন্ট এ। জানতে পারলাম রেস্টুরেন্ট মালিক ও কর্মচারীরা সকলেই বার্মিজ নেপালী, থাইল্যান্ড এ তারা অভিবাসী। এবং এসব নেপালীরা মুসলিম। নেপালী মুসলিমের সংগে আমার আগেও পরিচয় হয়েছে কিন্তু বার্মিজ-নেপালী-থাই মুসলিম প্রথমবার দেখলাম। এবং যথারীতি এরাও অত্যন্ত ভদ্র ও অমায়িক। 

এক ক্যারেন নারীর সঙ্গে লেখক

মালয়েশিয়াতে অনেক সিংহলিজ অভিবাসী দেখেছি, তামিল তো রয়েছেই। কিন্তু আমার মতো শ্রী লংকাতেও অভিবাসী ‘মালয়’ দেখেছেন কে কে? বিশ্বায়ন বরাবরই আমাকে ভীষন মুগ্ধ করে।
 

মন্তব্য করুন: