• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

‘চাহিবা মাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে’ সব নোটে থাকে না কেন

প্রকাশিত: ১৬:৩০, ২০ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
‘চাহিবা মাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে’ সব নোটে থাকে না কেন

প্রতিদিন হরহামেশা টাকা নাড়াচাড়া করছি আমরা। অতি প্রয়োজনীয় এই বিনিময় বস্তুতে কী লেখা থাকে তা হয়তো আমরা ভালো করে খেয়াল করি না। শুধু কত টাকার নোট আর কাঁটা-ছেঁড়া আছে কীনা সেটা খেয়াল করি। তবে আরেকটা বিষয় সবাই খেয়াল করি তা হলো- ‘চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে’ লেখাটি।

এখন কথা হলো- টাকায় এই লেখাটা থাকার কারণ কী। ১ টাকা ও ২ টাকার নোট বাদে বাকি সব টাকার নোটে এই কথাটি লেখা থাকে? কেনই বা অন্যগুলোতে থাকে আর কেনই বা ১ ও ২ টাকায় থাকে না? আসুন জেনে নিন এই প্রশ্নের সহজ উত্তর।

বাংলাদেশের মুদ্রা ছাপার একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের সরকারি মুদ্রা হলো দুটি। ১ ও ২ টাকার নোট কিংবা কয়েন হলো সরকারি মুদ্রা আর বাকিগুলো হলো সমপরিমাণ টাকার বিনিময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ছাপানো বিল অব এক্সচেঞ্জ। বাংলাদেশ ব্যাংক টাকার বিপরীতে নোট ছাপে। তাই এটা বাংলাদেশের জনগণের কাছে বাংলাদেশ ব্যাংকের দায়।

১ টাকা ও ২ টাকার নোটে ‘চাহিবা মাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে’ লেখা থাকে না

মনে করুন, আপনি কোনো কারণে ব্যাংক নোটের উপরে আস্থা রাখতে পারছেন না। তাই আপনি ১০০ টাকার একটি নোট বাংলাদেশ ব্যাংক কাউন্টারে জমা দিয়ে বিনিময় চাইলেন। বাংলাদেশ ব্যাংক চাহিবামাত্র এর বাহককে অর্থাৎ আপনাকে সমপরিমাণ ১ ও ২ টাকা প্রদান করে দায় থেকে মুক্ত হবে। এই হচ্ছে মূল বিষয়।

চলুন বিষয়টি আরেকটু ব্যাখ্যা করা যাক। বাংলাদেশ ব্যাংক যখন কোনো নোট বাজারে ছাড়ে তখনই সমপরিমাণ ১ ও ২ টাকার নোট বা কয়েন সরকারি অ্যাকাউন্ট থেকে নিজের অ্যাকাউন্টে নিয়ে নেয়। আবার যখন ১ ও ২ টাকা মার্কেটে ছাড়ে তখনই সমপরিমাণ নোট সরকারি অ্যাকাউন্টে জমা দেয়।

১ ও ২ টাকা ছাড়া বাকি সকল নোটে লেখা থাকে ‘চাহিবা মাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে’

অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারের নিকট থেকে টাকা নিয়ে টাকা ছাড়ে। সে হিসেবে মার্কেটে যত টাকার নোট আছে ঠিক সমপরিমাণ টাকা (১ ও ২) বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত আছে। সুতরাং সব নোট ব্যাংকে জমা করলেও ১ ও ২ টাকার কয়েন/ নোট দিতে পারবে বাংলাদেশ ব্যাংক।

১ ও ২ টাকা হলো টাকা, আর বাকিগুলো বিল অব এক্সচেঞ্জ। আর এজন্য ১ ও ২ টাকার নোটে লেখা থাকে না ‘চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে’। বাকি নোটগুলোয় ঠিকই লেখা থাকে।

বিভি/এজেড

মন্তব্য করুন: