• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পৃথিবীর দিকে তেড়ে আসছে বড় গ্রহাণু, যা বললো নাসা 

প্রকাশিত: ২৩:১৭, ১ মে ২০২৩

ফন্ট সাইজ
পৃথিবীর দিকে তেড়ে আসছে বড় গ্রহাণু, যা বললো নাসা 

ছবি- দ্যা ওয়াল

আকারে একশো ফুটেরও বেশি। এরোপ্লেনের আকারের গ্রহাণু (Asteroid) ছুটে আসছে পৃথিবীর দিকে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, গ্রহাণুর বেগ প্রতি ঘণ্টায় ২৩ হাজার কিলোমিটারের বেশি। তবে পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা কম।

এই গ্রহাণুকে চিহ্নিত করেছে নাসা। এর নাম 2023 HY3। নাসা জানিয়েছে, এই গ্রহাণুটি আকারে আস্ত একটা বিমানের সমান। সেটি পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে। এটি প্রায় ১০০ ফুট চওড়া। 

পৃথিবীকে পেরিয়ে যাওয়ার সময় নীল গ্রহ থেকে এই গ্রহাণুর দূরত্ব হবে প্রায় ৬০ লক্ষ ৩০ হাজার কিলোমিটার। মহাজাগতিক হিসাবে এই দূরত্ব অনেকটাই কম। সেই কারণে ইতিমধ্যে সতর্কতাও জারি করেছে নাসা।

গ্রহাণু হল মহাশূন্যে বিচরণকারী পাথরখণ্ড, যা সূর্যকে প্রদক্ষিণ করে। তবে কখনও কখনও গ্রহগুলির টানে গ্রহাণু নিজের গতিপথ পরিবর্তন করে থাকে। এমনকি গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনাও তৈরি হয় কখনও কখনও।

গ্রহাণুরা প্রায়ই আসে, পৃথিবীর কাছ ঘেঁষে বেরিয়ে যায়। কিছুদিন আগেই একটা বড় ট্রাকের মতো আকারের গ্রহাণু আচমকা অন্ধকার থেকে উদয় হয়ে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে এসেছিল। 

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, যে গ্রহাণুটি পৃথিবীর একদম কাছে চলে এসেছে তার নাম asteroid (199145) 2005 YY128। গ্রহাণুটির ব্যাস ৫৮০ থেকে ১৩০০ মিটারের মধ্যে। গড় ব্যাস প্রায় সাড়ে ন’শো মিটার, আয়তনে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের থেকে বড়। 

এর মধ্যেই এক গ্রহাণুর সঙ্গে পৃথিবীর হাল্কা সংঘর্ষ হয়েছিল। পৃথিবীতে ঢুকে পড়েছিল কোন ফাঁকে। পৃথিবীর বায়ুমণ্ডলের সঙ্গে হাল্কা টক্কর দিয়ে সোজা ঢুকে এসেছিল ভিতরে। কিন্তু তার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল পৃথিবীর বাতাস। অনবরত সংঘর্ষ হতে হতে শেষে ইংলিশ চ্যানেলের উপর প্রচণ্ড বিস্ফোরণ ঘটায় সেই ভিনদেশি গ্রহাণু (Asteroid)। তার শরীর ছিন্নভিন্ন হয়ে হাজার হাজার ওয়াটের আলোকরশ্মি বেরিয়ে আসে। ইংলিশ চ্যানেলের আকাশ ভরে যায় আলোর রোশনাইতে। সূত্র: দ্য ওয়াল

বিভি/এজেড

মন্তব্য করুন: