• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শৈল্পিক বাহন রিকশা 

আমাদের রিকশা এবং জাপানের `রিকি শ`

শায়ের খান 

প্রকাশিত: ১২:১৯, ৮ মে ২০২৩

আপডেট: ১২:২২, ৮ মে ২০২৩

ফন্ট সাইজ
আমাদের রিকশা এবং জাপানের `রিকি শ`

রিকশাকে বাংলাদেশের মনে করা হলেও এটা আসলে জাপানের

রিকশাকে বাংলাদেশের মনে করা হলেও এটা আসলে জাপানের । জাপানে রিকশাকে বলা হয় - 'রিকি শ' ( Riki Shaw )। বাংলাদেশে রিকি শ' এসে রিকশা হয়ে যায় । তিন চাকায় এটাকে জাপানীরা এমন ভাবে তৈরি করে যে, রাস্তা সমতল ও মসৃণ হলে চালাতে  তেমন কষ্ট হয়না । তাছাড়া, এটা পরিবেশ বান্ধব । জ্বালানী লাগে না, কালো ধোঁয়া দেয় না, মেইন্টেইনেন্স খরচ কম । 

প্রাচীন যুগে জাপানের রিক শ
রিকশায় চড়ে বহু প্রেম হয়েছে । রিকশা নিয়ে বাংলা মুভি'র অনেক মজার মজার গান আছে । বাংলা মুভি'র অনেক নায়ক রিকশাওয়ালার ভুমিকায় অভিনয় করেছেন এবং বেশিরভাগ ক্ষেত্রেই  কোটিপতির একমাত্র নায়িকা মেয়ের সাথে তার প্রেম হয়েছে । কোটিপতি বাবা সেটা মেনে নেননি । ভাড়াটে গুন্ডা দিয়ে নায়ক রিকশাওয়ালা্কে সাইজ করতে পাঠালেও গুন্ডার দল উল্টো সাইজ হয়ে ফিরে এসেছে । 


প্রায় তিন দশক আগে বুয়েটের কিছু ট্যালেন্টেড স্টুডেন্টস রিকশার নতুন একটা সংস্করণ উদ্ভাবন করেছিলো যেটা চালাতে অনেক কম কষ্ট হবে আর বুলেটের মতো ছুটবে । ব্যাটারির রিকশা না , বিশেষ স্প্রিঙের রিকশা । চেইন আর স্প্রিঙের কেরামতিতেই ছুটবে সেই রিকশা।  সেই উদ্ভাবন কার্যকর করা হয়নি । অনেকে মনে করেন , গাড়ি ব্যবসাকে চ্যালেঞ্জ করতে পারে তাই সেই রিকশাকে অনুৎসাহিত করা হয়েছে । 


বহু বছর আগে ইরানের প্রেসিডেন্ট রাফসানজানি বাংলাদেশ সফরে এসেছিলেন । বাংলাদেশের দুটো জিনিষ তাঁকে ভীষণ প্রেমে ফেলেছিলো । কাঁঠাল ও রিকশা । এগুলো দেশে নিয়ে যেতে তিনি স্পেশিয়াল কার্গো প্লেন আনান । অর্ডার দেয়া হয় নতুন কয়েকটা রিকশার । রাফসানজানি কার্গো প্লেনে কাঁঠাল ও রিকশা উঠিয়ে উড়াল দেন । রিকশাগুলোর পেছনে আঁকা ছিলো শাবানা - ববিতা - কবরীর ছবি ।
রসিক এক ঢাকাইয়া তখন বলেছিলেন , পেসিডেন্ট হালায় কত্তো সিয়ান । অর পেলেইনের পিছে আরেক পেলেইন বাইন্ধা শাবানা - ববিতা - কবরীরে লইয়া ভাগছে ।  

লেখক - নাট্যকার - ফিল্ম মেকার
 

মন্তব্য করুন: