• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু ২৬২

প্রকাশিত: ১৯:২৩, ২৮ নভেম্বর ২০২৩

আপডেট: ২০:৪১, ২৮ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু ২৬২

থামছে না ডেঙ্গুতে মৃত্যুর মিছিল। চলতি মাস অর্থাৎ ২৮ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে মারা গেছেন ২৬২ জন। এই নিয়ে দেশে ডেঙ্গুতে এ বছরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬১০ জনে।  

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪ জন। সেই সঙ্গে আরও ৯৫৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। দেশে ইতিমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরনো সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। 

রাজধানীর চেয়ে দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। মৃত্যুও বেশি গ্রামে। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ১০ হাজার ৪৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীতে ১ লাখ ৭ হাজার ৪৯৯ জন এবং ঢাকার বাইরে ২ লাখ ২ হাজার ৫৪৭ জন। মৃত ১ হাজার ৬১০ জনের মধ্যে নারী ৯২০ জন এবং পুরুষ ৬৯০ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৬৭৯ জন এবং রাজধানীতে ৯৩১ জন। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) সারাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৯৫৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২০১ জন এবং ঢাকার বাইরে ৭৫৮ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৬৭ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার জন এবং ঢাকার বাইরে ২ হাজার ৫৬৭ জন। চলতি বছরের এ পর্যন্ত ৩ লাখ ১০ হাজার ৪৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ৮৫ হাজার ৮০১ জন এবং নারী ১ লাখ ২৪ হাজার ২৪৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ৪ হাজার ৮৬৯ জন।

অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাইতে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন শনাক্ত এবং প্রাণহানি ৩৪২ জন। সেপ্টেম্বরে শনাক্ত রোগী ৭৯ হাজার ৫৯৮ জন এবং মারা গেছেন ৩৯৬ জন। অক্টোবরে শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ হাজার ৭৬৯ জন এবং মৃত্যুবরণ করেছে ৩৫৯ জন। নভেম্বরের ২৮ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ৩৮ হাজার ৮৭১ জন এবং মারা গেছেন ২৬২ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। বর্তমান রোগীর চেয়ে আরও ১০ গুণ বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের খাতায় নেই।

 

বিভি/এসএইচ/রিসি 

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত