• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

লেক ও খালে ময়লা আবর্জনার কারণে রাজধানীর মশার ঘনত্ব বেড়েছে শতভাগ

প্রকাশিত: ১৩:৫৪, ২০ মার্চ ২০২৪

আপডেট: ১৩:৫৫, ২০ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
লেক ও খালে ময়লা আবর্জনার কারণে রাজধানীর মশার ঘনত্ব বেড়েছে শতভাগ

রাজধানীতে মশার ঘনত্ব গেলো তিন মাসের তুলনায় শতভাগ বেড়েছে, জানিয়েছেন গবেষকরা। মশার উপদ্রব কমাতে জলাশয়গুলো উত্তর সিটি করপোরেশনকে হস্তান্তর করা জরুরি বলছেন মেয়র। মশক নিধন কর্মীদের দেয়া হয়েছে সঠিক নিয়মে ওষুধ প্রয়োগের কড়া নির্দেশ।

এদিকে, স্বাস্থ্য বিভাগের গাফিলতির কারণে গত মৌসুমে ডেঙ্গুতে মৃত্যুর হার কমানো যায়নি বলে মন্তব্য করেছেন দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস। 

রাজধানীর বেশিরভাগ জলাশয়েই ময়লা আবর্জনা আর কচুর পানির আধিপত্য। যেখানে অবাধে জন্মাছে মশা। গবেষকদের তথ্য অনুযায়ী মূলত লেক ও খালে ময়লা আবর্জনার কারণে রাজধানীর মশার ঘনত্ব শতভাগ বেড়েছে।

রাজধানীর কোনো জলাশয় ওয়াসা, কোনটি রাজউক, কোনটি আবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অধীনে। পরিস্কার করার কথা থাকলেও প্রতিষ্ঠানগুলো সেটি করে না। এই সমস্যা সমাধানে জলাশয়গুলো সিটি করপোরেশনকে হস্তান্তর করা জরুরী বলছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২০ মার্চ) উত্তরায় রাজউকের আওতাধীন লেকটির পরিস্কার অভিযানে এসে মশার উপদ্রবের যন্ত্রণায় পড়েন স্থানীয় সরকার মন্ত্রীসহ সংশ্লিষ্টরাও। জানান এই সমস্যার স্থায়ী সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা।

মশার প্রকোপ কমাতে সঠিক নিয়মে কিটনাশক প্রয়োগের উপর বিশেষ জোর দিচ্ছে ডিএনসিসি।

এবার শুষ্ক মৌসুমে কিউলেক্সের পাশাপাশি বেড়েছে এডিস মশার উৎপাতও। গেল তিন মাসে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন দেড় হাজারের বেশি। মারা গেছেন ২০ জন। এ নিয়ে স্বাস্থ্য বিভাগকে দুষছেন দক্ষিণের মেয়র। 

মশা নিধনে দক্ষিণ সিটি করপোরেশন চিরুনী অভিযান চালাবে বলে জানান মেয়র। 

বিভি/রিসি

মন্তব্য করুন: