• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

প্রকাশিত: ১১:১১, ১০ মে ২০২৪

ফন্ট সাইজ
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

হাই প্রেশাস বা উচ্চ রক্তচাপকে বলা হয় নীরব ঘাতক। এর সাধারণত উল্লেখযোগ্য উপসর্গ নেই। উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এমনকি মানুষ এতে মারাও যেতে পারে । তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে জীবনধারার কিছু পরিবর্তন জরুরি। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে-

১. ফ্রেঞ্চ ফ্রাই এবং অন্যান্য নোনতা খাবার রাখবেন না খাদ্য তালিকায়। কম সোডিয়াম এবং লবণযুক্ত খাবার খান। রান্নায় লবণের পরিমাণ কমিয়ে দিন।  করেন তা সীমিত করুন। 

২. দিনে ৩০ মিনিট হার্ট-পাম্পিং এরোবিক ব্যায়াম (যেমন হাঁটা, জগিং বা নাচ) করা আদর্শ। ১০ মিনিট করে ভাগ করে এই ব্যায়াম করতে পারেন। 

৩. ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ক্যালোরি ফেলে দিন খাদ্য তালিকা থেকে। রেস্টুরেন্টের বদলে বাড়িতে খাওয়ার অভ্যাস করুন। পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। 

৪. তামাকজাত দ্রব্য রক্তনালীকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যার ফলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। তাই ধূমপানের অভ্যাস থাকলে সেটা বাদ দিন।

৫. স্ট্রেস নানা ধরনের শারীরিক জটিলতার ঝুঁকি বাড়ায়। এতে কার্ডিওভাসকুলার সিস্টেমও ক্ষতিগ্রস্ত হতে পারে। গভীর শ্বাস-প্রশ্বাস, ধ্যান, বই পড়া বা প্রকৃতিতে সময় কাটানোর মতো কাজগুলো করে স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। 

৬. ডাক্তারের পরামর্শ মেনে চলুন। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওষুধ দিয়ে থাকলে সেটা নির্দেশনা অনুযায়ী খান। 

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2