• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দেশে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত বেড়েছে দ্বিগুণ

প্রকাশিত: ১৬:৪২, ৯ জানুয়ারি ২০২২

আপডেট: ১৬:৪৬, ১৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
দেশে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত বেড়েছে দ্বিগুণ

গত এক সপ্তাহে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্বিগুণ। তার আগের সপ্তাহের তুলনায় করোনা শনাক্তের হার বেড়েছে ১৫ শতাংশ। 

রবিবার (৯ জানুয়ারি) দুপুর ২টায় করোনা সংক্রান্ত নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। 

তিনি জানান, শনিবার পর্যন্ত গত এক সপ্তাহে দেশে ছয় হাজার ৩০০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এই সংখ্যা আগের সপ্তাহের চেয়ে তিন হাজার ৩৭৬ জন বেশি। যা ১৫ শতাংশ বেশি।

ডা. নাজমুল ইসলাম বলেন, গত সপ্তাহে করোনায় ২৩ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এটি এর আগের সপ্তাহের তুলনায় ১৫ শতাংশ বেশি। দেশে গত কয়েক দিনে শনাক্তের সংখ্যা, হার উভয়ই বাড়ছে। ডিসেম্বর মাসের শেষ দিকেও শনাক্তের হার দুই শতাংশের নিচে ছিলো। গতকাল এটি প্রায় ছয় শতাংশের কাছাকাছি পৌঁছেছে।

তিনি আরও বলেন, গত ৩০ দিনের চিত্রের দিকে তাকালে একটি ঊর্ধ্বমুখী চিত্র চোখে পড়ে। বিশ্বে করোনা পরিস্থিতি দিন দিন নাজুক হয়ে যাচ্ছে। ইউরোপে ওমিক্রন-এ আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে ব্যাপকভাবে।

বাংলাদেশে ওমিক্রন আক্রান্ত ব্যক্তিদের অবস্থা ও সংখ্যা সম্পর্কে জানতে চাইলে নাজমুল ইসলাম বলেন, ‘রোগীদের ব্যক্তিগত তথ্য না জানিয়ে বলতে চাই, ওমিক্রন-এ আক্রান্ত ব্যক্তিদের অনেকেই একেবারে সুস্থ আছেন। যথাসময়ে চিকিৎসকের কাছে আসতে হবে। তাহলে যেকোনো রোগ দ্রুত সারানো সম্ভব হবে।’ তিনি বলেন, দেশের ১১৮টি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা রয়েছে। ঢাকায় সামগ্রিকভাবে কোভিড হাসপাতালে শয্যাসংখ্যা চার হাজার ৬১৬। এর মধ্যে খালি আছে চার হাজার ১৭৯টি।

করোনা’র বাড়তে থাকা সংক্রমণ হার কমাতে মানুষের সচেতনতা বৃদ্ধি, মাস্ক ব্যবহার ও স্বাস্থ্য-বিধি মেনে চলার গুরুত্ব তুলে ধরেন অধ্যাপক নাজমুল। তিনি বলেন, মাস্ক আমার, সুরক্ষা সবার—এই কথাটি আমাদের স্মরণে রাখতে হবে সব সময়।

বিভি/এএন

মন্তব্য করুন: