• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিশ্বব্যাপী ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

প্রকাশিত: ০৮:৩৯, ২২ মার্চ ২০২২

আপডেট: ১০:৫৫, ২২ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বিশ্বব্যাপী ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

বিশ্বব্যাপী এখনো চলছে মহামারী করোনার আঘাত। সংক্রমণের তালিকা ধীরে ধীরে কমে আসলেও নামছে না শূন্যের কোটায়। কখনো সংক্রমণ কমলে বাড়ে মৃত্যু, আবার কখনোবা মৃত্যু কমলে বাড়ে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় (২১ মার্চ ভোর থেকে ২২ মার্চ ভোর) সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ২৭৯ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৩২ হাজার ৮২৯ জন।

গতকালকের চেয়ে মৃত্যুর সংখ্যা ৪০০ বেশি। ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬১ লাখ ৪ হাজার ৪২০ জন। আর শনাক্তের সংখ্যা ১ লাখ কমলেও মোট সংক্রমণ বেড়ে হয়েছে ৪৭ কোটি ১৯ লাখ ২৫ হাজার ৯১০ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে দক্ষিণ কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯ হাজার ১৬৯ জন এবং মারা গেছেন ৩২৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৯৫ লাখ ৮২ হাজার ৮১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১২ হাজার ৭৫৭ জন মারা গেছেন।

আর প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। ২৪ ঘণ্টায় পুতিনের দেশে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৭০৯ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭৬ লাখ ১১ হাজার ৪০১ জন এবং মৃত্যু ৩ লাখ ৬৪ হাজার ৯০১ জনের। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, হংকং, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া ও হাঙ্গেরি।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৫৭৫ জন এবং মারা গেছেন ২২২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ১৪ লাখ ৪১ হাজার ২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৯ লাখ ৯৮ হাজার ৫১৪ জন মারা গেছেন।

এছাড়া জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮২ হাজার ৯৩৯ জন এবং মারা গেছেন ১০৯ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার ২২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৭ হাজার ৫৪১ জন মারা গেছেন।

ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৩৬৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯৬ লাখ ৪১ হাজার ৮৪৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৭ হাজার ৩৬৩ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ হাজার ২৭১ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩০ লাখ ১০ হাজার ৬৬১ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৬ হাজার ৫৭৪ জন।

গত ২৪ ঘণ্টায় তুরস্কে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯৩৩ জন এবং মারা গেছেন ৮০ জন। একই সময়ে ইতালিতে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৫৭৩ জন এবং মারা গেছেন ১১৯ জন। ইন্দোনেশিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ১৫৪ জন।

গত একদিনে ফ্রান্সে নতুন করে  ২৪ হাজার ১৭৯ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৫২ জন। জাপানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৯৫ জন এবং মারা গেছেন ৭৪ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাঙ্গেরিতে ১৩৪ জন, ফিলিপাইনে ১৩ জন, হংকংয়ে ২২৩ জন, আর্জেন্টিনায় ১০৫ জন, ইরানে ৫২ জন, মালয়েশিয়ায় ৬৩ জন, চিলিতে ৯৮ জন এবং থাইল্যান্ডে ৮৮ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২০ জন। 

বিভি/এজেড

মন্তব্য করুন: