• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টাক মাথায় নতুন চুল গজানোর ওষুধ আবিষ্কারের দাবি

প্রকাশিত: ১৯:২৭, ২৯ মে ২০২২

আপডেট: ১৯:৫৫, ২৯ মে ২০২২

ফন্ট সাইজ
টাক মাথায় নতুন চুল গজানোর ওষুধ আবিষ্কারের দাবি

চিকিৎসা বিজ্ঞানীদের নতুন আবিষ্কার তাক লাগিয়ে দিয়েছে অনেককে। মার্কিন ওষুধ কোম্পানি কনসার্ট ফার্মাসিউটিক্যালস আবিষ্কার করেছে নতুন একটি ওষুধ। যে ওষুধে টাক মাথার মানুষের নতুন করে চুল গজাবে। যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও প্রযুক্তি বিষয়ক নিউজ পোর্টাল ইনসাইডার এই খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আবিষ্কৃত এই ওষুধটি পরীক্ষামূলকভাবে টাক মাথার মানুষের মাঝে ব্যবহারের ছয় মাসের মধ্যে পুরো মাথায় চুল গজিয়েছে বলে দাবি কনসার্ট ফার্মাসিউটিক্যালসের।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান এক প্রতিবেদনে জানিয়েছে, গবেষণায় অংশ নেওয়া প্রায় অর্ধেক মানুষের পুরো মাথায় চুল গজিয়েছে মাত্র ছয় মাসের মধ্যে। 

চিকিৎসা বিজ্ঞানীরা টাক নিয়ন্ত্রণে নতুন এই ওষুধের আবিষ্কারকে ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে অভিহিত করেছেন। কনসার্ট ফার্মাসিউটিক্যালসের তৈরি এই ওষুধ দিনে দু’বার সেবন করতে হয়।

আরও পড়ুন:

কারও কারও মাথায় একাধিক ছোট ছোট টাক থাকে এবং তাদের চুল স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারে। কিন্তু অন্যদের ক্ষেত্রে মাথার ত্বকের সব চুল পড়ে যায়। এই টাক অবস্থার কোনও প্রতিকার নেই। তবে কিছু ওষুধ পুনরায় চুল গজাতে সাহায্য করতে পারে। ওষুধ কোম্পানি কনসার্ট ফার্মাসিউটিক্যালস মার্কিন যুক্তরাষ্ট্রে ৭০৬ জন মানুষের ওপর তাদের ওষুধের পরীক্ষা চালিয়েছে। পরীক্ষায় অংশ নেওয়া সবারই মাঝারি থেকে গুরুতর অ্যালোপেসিয়া অ্যারিয়াটা ছিল।

তাদের প্রাথমিকভাবে তিনটি দলে ভাগ করা হয়। একটি দলকে ৮ মিলিগ্রামের দু’টি বড়ি দিনে দু’বার সেবন করার জন্য দেওয়া হয়। আরেকটি দলকে দৈনিক ১২ মিলিগ্রামের দু’টি বড়ি দেওয়া হয়। এছাড়া অপর গ্রুপকে দেওয়া হয় প্ল্যাসেবো। 

পরীক্ষায় দেখা যায়, যাদের প্ল্যাসেবো দেওয়া হয়েছিল তাদের তুলনায় যারা বড়িগুলো সেবন করেছিলেন, তাদের মাথার ত্বকে চুলের বৃদ্ধি বেশি হয়েছে। ১২ মিলিগ্রাম ডোজ যারা গ্রহণ করেছিলেন, তাদের প্রায় ৪২ শতাংশ রোগীর ৮০ শতাংশ বা তারও বেশি চুল গজিয়েছে। এছাড়া ৮ মিলিগ্রাম ডোজ গ্রহণকারীদের ৩০ শতাংশ চুল আবার গজিয়েছে।

পরীক্ষায় অংশ নেওয়া কিছু রোগীর ক্ষেত্রে মাথাব্যথা এবং ব্রণসহ অন্যান্য হালকা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। সিটিপি-৫৪৩ নামের এই ওষুধটির অ্যালোপেসিয়ার ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ফলে মিলছে এসব।

শেষ ধাপের পরীক্ষায় দেখা যায়, প্রতি ১০ জন রোগীর মধ্যে চারজনের ৮০ শতাংশ অথবা তারও বেশি চুল এক বছরের মধ্যে ফের গজিয়েছে। 

গবেষণার সংশ্লিষ্ট এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের চর্মরোগ বিশেষজ্ঞ ব্রেট কিং বলেছেন, আজকের এই ফল চিকিত্সার ‘গুরুত্বপূর্ণ মাইলফলক। আমি সিটিপি-৫৪৩’র প্রথম দফার তিন ধাপের পরীক্ষার সফলতায় অত্যন্ত খুশি। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সিটিপি-৫৪৩’র অনুমোদন দেবে বলে আশা কনসার্ট ফার্মাসিউটিক্যালসের। অনুমোদন পাওয়ার পর যুক্তরাষ্ট্রে টাকের চিকিৎসায় এটি প্রথম কোনও ওষুধ হবে বলেও প্রত্যাশা তাদের। এরপরই ওষুধটি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2