• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

শীতজনিত রোগের প্রকোপ বাড়ছে, ঝুঁকিতে শিশু ও বয়ষ্করা

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫৫, ৬ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
শীতজনিত রোগের প্রকোপ বাড়ছে, ঝুঁকিতে শিশু ও বয়ষ্করা

সংগৃহীত ছবি

ধীরে ধীরে শীত নামছে পাহাড়ে। ঋতু পরিবর্তনের সাথে খাগড়াছড়িতে বাড়ছে শ্বাসকষ্ট,জ্বর ,ঠান্ডা ও ডায়রিয়া রোগী। প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে ৭০ থেকে ৮০ জন। শয্যা সংকটের কারণে অনেকের ঠাঁই হয়েছে বারান্দায়। নিউমনিয়া ও ডায়রিয়া আক্রান্তদের ভীড় হাসপাতালে। এরই মধ্যে মৃত্যু হয়েছে ছয় শিশুর। এ অবস্থায় শীতে প্রত্যন্ত অঞ্চলের শিশুদের চিকিৎসা সেবা নিশ্চিতের দাবি খাগড়াছড়ি বাসীর।


শহরের তুলনায় দুর্গম পাহাড়ি এলাকার শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি। আতঙ্কিত না হয়ে শিশু ও বৃদ্ধদের এসময়ে বাড়তি যত্নের পরামর্শ দিয়েছেন খাগড়াছড়ি জেলা সদর হাসপাতাল মেডিকেল অফিসার ডা.মো.ওমর ফারুক ও খাগড়াছড়ির ডেপুটি সিভির সার্জন ডাঃ মিঠুন চাকমা।

খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. রাজেন্দ্র ত্রিপুরা বলেন, আমাদের এখানে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা বাড়ছে। অনেক বাচ্চাদের ক্রিটিক্যাল অবস্থায় হাসপাতালে নিয়ে আসছে। এতে অনেক রোগীদের বাঁচানো সম্ভব হচ্ছে না। চলতি মাসে ৭ জনের মতো শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। এ সময় তিনি বাচ্চাদের বাড়তি যত্ন নেয়ার পরার্মশ দিয়েছেন। তিনি বলেন, মা করোনা আক্রান্ত হলেও স্বাস্থ্যবিধি মেনে নবজাতককে বুকের দুধ খাওয়ানো যাবে।

মন্তব্য করুন: