• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হার্টে ছিদ্র নিয়ে জন্ম নেওয়া শিশুরদের স্বাভাবিক জীবনে ফেরার গল্প

প্রকাশিত: ১৮:০৫, ১০ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৯:১১, ১০ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
হার্টে ছিদ্র নিয়ে জন্ম নেওয়া শিশুরদের স্বাভাবিক জীবনে ফেরার গল্প

এ পর্যন্ত প্রায় ১২ হাজার শিশুর চিকিৎসা দিয়েছেন ডা. তাহেরা নাজরিন

গর্ভাবস্থা থেকেই শিশুকে নিয়ে মা-বাবার কত ভাবনা আর পরিকল্পনাই না থাকে। আর সেই কাঙ্ক্ষিত সন্তান যদি জন্মগত মরনব্যাধি নিয়ে পৃথিবীতে আসে তাহলে বাবা মায়ের জীবন দুর্বিসহ হয়ে ওঠে।  

শিশুদের জন্মগত রোগের মধ্যে হৃদরোগ অন্যতম। কোন কোন শিশু মায়ের গর্ভ থেকেই হার্টে ছিদ্র নিয়ে পৃথিবীতে আসে । গবেষণায় দেখা গেছে, প্রতি ১০০০ জন জীবিত শিশুর মধ্যে ৮ জন শিশু জন্মগত হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করে। এই ১০০০ জনের ৮ জনের মধ্যে আবার ২-৩ জনের জন্মের প্রথম ৬ মাসের মধ্যেই নানাবিধ উপসর্গ সহ প্রকাশ পেয়ে থাকে।

শিশু জন্মের পর থেকেই ঘন ঘন ঠাণ্ডাকাশি ও শ্বাসকষ্ট, মায়ের বুকের দুধ টেনে খেতে অসুবিধা ও অল্পতেই হাঁপিয়ে যাওয়া, হাত-পায়ের আঙ্গুল ও ঠোঁটে নীল ভাব এগুলো হচ্ছে জন্মগত রোগের প্রধান লক্ষণ। 

কালার ডপলার ইকোকারডিওগ্রাফীর মাধ্যমে সহজেই এ রোগ নির্ণয় করা যায়। এ ছাড়াও চেস্ট এক্স-রে, ইসিজি, হলটার মনিটরিং ইত্যাদির মাধ্যে এ রোগ শনাক্ত করা সম্ভব।

সাধারণত ইন্টারভেনশান বা বিনা অপারেশন, অথবা সার্জারি অথবা ওষুধের মাধ্যমে শিশুদের হার্টের চিকিৎসা করা হয়। আর এই কাজটি সফলতার সঙ্গে করে যাচ্ছেন ডা. তাহেরা নাজরিন। 

ডা. তাহেরা নাজরিন

সঠিক সময়ে রোগ নির্ণয় করে চিকিৎসা করতে পারলে বেশির ভাগ জন্মগত হৃদরোগ ভালো হয়। তবে এই  চিকিৎসা প্রক্রিয়া কিছুটা ব্যয়বহুল হওয়ায় অনেক বাবা-মাকে চিকিৎসা করতে হিমসিম খেতে হয়। আর তাদের পাশে দাঁড়িয়েছেন ডা. তাহেরা নাজরিন, এভারকেয়ার হাসপাতল ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট। 

এ ব্যাপারে ডা. তাহেরা নাজরিন বাংলাভিশনকে বলেন, 'আমার অনেকদিনের স্বপ্ন ছিল যেসব শিশু জন্মগত হৃদরোগ নিয়ে পৃথিবীতে আসে তাদের নিয়ে কিছু করার। তবে আমার একার পক্ষে এই কাজটা করা কঠিন ছিল। তখন আমাকে সহযোগিতা করে এভারকেয়ার হাসপাতল। এখানে আমি পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগ করার সুযোগ পাই।' 

ঢাকার পাশাপাশি বন্দরনগরী চট্টগ্রামের এভারকেয়ার হসপিটালেও কমপ্রিহেন্সিভ পেডিয়াট্রিক কার্ডিওলজি সার্ভিস দেয়া হয়

তিনি আরও বলেন, 'অনেক বাবা-মা আছেন যাদের সন্তানের জন্মগত হৃদরোগ আছে কিন্তু অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছেন না। কারণ এই চিকিৎসাটা বেশ ব্যয়বহুল। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট দরিদ্র শিশুদের জন্মগত হৃদরোগের চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জাম বিনামূল্যে সরবরাহ করে থাকে। আর এভারকেয়ার হাসপাতাল ৫৫ থেকে ৭০ হাজার টাকার স্বল্পমূল্যের বিশেষ প্যাকেজের ব্যবস্থা করেছে।  যার ফলে নবজাতক থেকে ১৬ বছর বয়সী সুবিধাবঞ্চিত শিশুদের হার্টের চিকিৎসার ডিভাইস বা বেলুন বসানো সম্ভব হচ্ছে।'

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট দরিদ্র শিশুদের জন্মগত হৃদরোগের চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে থাকে

এখনো শিশুদের জন্মগত হৃদরোগ নিয়ে আমাদের দেশে বাবা-মায়ের মধ্যে সেভাবে তৈরি হয়নি সচেতনতা। এ ব্যাপারে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান ডা. তাহেরা নাজরিন। 

বিভি/জোহা

মন্তব্য করুন: