• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যেসব বদভ্যাসের কারণে অল্প বয়সেও বাড়ছে উচ্চ রক্তচাপ

প্রকাশিত: ১৮:৫৪, ১১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
যেসব বদভ্যাসের কারণে অল্প বয়সেও বাড়ছে উচ্চ রক্তচাপ

আমাদের সমাজে প্রচলিত আছে রোগের কোনও বয়স নেই। আজকাল এ কথা আক্ষেপের সুরে বলেন অনেকেই। সত্যিই কী তাই? গবেষণা বলছে অন্য কথা। বিশেষ কিছু বদভ্যাসের কারণে পুরুষ মহিলা নির্বিশেষে অল্প বয়সেও আক্রান্ত হতে পারেন উচ্চরক্তচাপের সমস্যায়।

ডাক্তারি মতে ডায়াবেটিসের মতোই ‘সাইলেন্ট কিলার’। বয়স বাড়লেই যে এই সমস্যা হয়, সে ধারনা এখন অতীত। এই অভ্যেস গুলো থাকলে যেকোনও বয়সেই হতে পারে এই সমস্যা। জানুন সেগুলো কী!

অতিরিক্ত লবণ খাওয়া: শরীরে সোডিয়ামের মাত্রা বাড়লে উচ্চ রক্তচাপের সমস্যা হয়। এই সোডিয়ামের উৎস হচ্ছে খাবারের সময় বাড়তি লবণ। প্রসেস করা খাবারেও লুকিয়ে থাকে প্রচুর পরিমাণে লবণ, যা অজান্তেই ক্ষতি করছে।

ধূমপান: ধূমপানের অভ্যেস উচ্চ রক্তচাপের সমস্যার জন্য দায়ী ভীষণভাবে। সতর্কবার্তা থাকা সত্বেও অনেকেই এই অভ্যেস গড়ে তোলেন। পরোক্ষভাবেও অনেকে ক্ষতিগ্রস্ত হন ধূমপানের কারণে। পাশাপাশি মদ্যপানের কারণেও তৈরি হয় সমস্যা।

বাড়তি ওজন: একটি স্বাস্থ্যকর শরীরের জন্য ‘বডি মাস ইনডেক্স’ প্রয়োজন। নিজের ওজন কতটুকু বাড়লো-কমলো হিসাব রাখা জরুরি। ওজন বেশি হলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে বহুগুণে।

ডায়াবেটিস: ডায়াবেটিস থাকলেও রক্তচাপের সমস্যা তৈরি হয়। ওবেসিটি ডায়াবেটিস রোগকেও প্রভাবিত করে।

দীর্ঘক্ষণ বসে থাকা: দীর্ঘক্ষণ কাজের জন্য এক জায়গায় বসে থাকা অনেক সময় স্বাভাবিক জীবনধারাকে প্রভাবিত করে। সারাদিনে শারীরিক সক্রিয়তা কম থাকলে মানুষের অনেক সমস্যা তৈরি হয়। 

সুস্থ জীবনযাপনের জন্য নিয়ম মেনে চলা জরুরি। সুষম খাবার, পরিমিত ঘুম এবং পর্যাপ্ত পানি পান করুন। শারীরিক পরিশ্রমের কোনো বিকল্প নেই। পরিবারকে সময় দিন। কোনো দুশ্চিন্তাকে মনে জায়গা দিবেন না। প্রাণ খুলে হাসুন। জীবন উপভোগ করুন। ধর্মীয় অনুশাসনের মধ্যে দিয়ে চলুন।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2