• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

দেশের ব্যাংক খাতে সাইবার হামলার শঙ্কা, বাংলাদেশ ব্যাংকের সতর্কতা জারি (ভিডিও)

শুভ ইসলাম

প্রকাশিত: ১৫:৫০, ১৮ জুলাই ২০২৩

আপডেট: ১৫:৫৫, ১৮ জুলাই ২০২৩

ফন্ট সাইজ

আবারো সাইবার হামলার ঝুঁকিতে দেশের আর্থিক প্রতিষ্ঠান। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে সকল ব্যাংককে সাইবার হামলার বিষয়ে সতর্ক করে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে ব্যাংকের আইটি সিস্টেম সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে উল্লেখ হামলার ঝুঁকি এড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়েছে। 

জানা গেছে, সম্প্রতি জাতীয় নিরাপত্তায় নিয়োজিত একটি প্রতিষ্ঠান থেকে ট্রিকবট নামক একটি ম্যালওয়্যার দেশের ব্যাংকিং সেক্টরে আঘাত হানতে পারে মর্মে বাংলাদেশ ব্যাংকে সতর্ক করেছে। 

বিশেষজ্ঞরা বলছেন, ট্রিকবট ম্যালওয়্যার মূলত এক ধরনের ট্রোজান, যা বিশেষকরে ব্যাংকিং সিস্টেমে আক্রমন করে সংবেদনশীল ডেটা চুরি করে। এধরনের ম্যালওয়ারের আক্রমণ থেকে বাঁচতে বিশেষ করে ব্যাংকগুলোকে মনিংটরিং জোড়দার করতে হবে। 

এদিকে, বাংলাদেশে ব্যাংকের চিঠি পাওয়ার পর নড়েচড়ে বসেছে দেশের ব্যাংকিং খাত। সিস্টেম নিরাপদ রাখতে চব্বিশ ঘন্টা মনিটরিংসহ বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। 

দেশের আর্থিক খাত সুরক্ষিত রাখতে নিয়মিতই আর্থিক প্রতিষ্ঠানকে সাইবার হামলার বিষয়ে সতর্ক করা হয়। এরই ধারাবাহিকতায় ট্রিকবট ম্যালওয়্যারের আক্রমণ থেকে আর্থিক প্রতিষ্ঠানের আইটি সিস্টেমকে ঝুঁকিমুক্ত রাখতেই সতর্কতা বলছে বাংলাদেশ ব্যাংক। 

এর আগে, সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান সার্টের প্রতিবেদনেও ট্রিকবট ম্যালওয়্যার সম্পর্কে সতর্কবার্তা প্রদান করা হয়েছে। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2