• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

২০৪১ সালে বাংলাদেশের পরিচয় হবে উদ্ভাবনী জাতি: আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৯:৩৯, ২৮ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
২০৪১ সালে বাংলাদেশের পরিচয় হবে উদ্ভাবনী জাতি: আইসিটি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উদ্ভাবনী জাতি হিসেবে পরিচয় করানোর লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। এজন্য স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ ২০৪১ মাস্টারপ্লানের চার স্তম্ভ- স্মার্ট সিটিজেন, স্মার্ট অর্থনীতি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি এর উপর ভিত্তি করে সুপরিকল্পিত কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। এসব কর্মসূচির বাস্তবায়নে নাগরিকদের উদ্ভাবনী শক্তির বিকাশের উপর গুরুত্ব দেওয়া হবে। যাতে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশের পরিচয় হয় উদ্ভাবনী জাতি হিসেবে। 

শুক্রবার (২৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এবং আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বিশ্বব্যাংকের অর্থায়নের প্রকল্প এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট (ইডিজিই) আয়োজিত এডভান্সড সার্টিফিকেট ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি ৪.০) কোর্সে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে স্মার্ট সিটিজেন গড়ে তোলার জন্য ইতোমধ্যে স্মার্ট লিডারশীপ একাডেমি (এসএলএ) প্রতিষ্ঠা করেছে। অচিরেই সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন প্রতিষ্ঠা করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ মোমেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যাঞ্চেলর অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব রঞ্জিত কুমার, আইবিএ’র অধ্যাপক শাকিলা ইয়াসমিন, বাংলাদেশে বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার মিস গেইলি মার্টিন, ইডিজিই প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক।  

স্মার্ট অর্থনীতি গড়ে তোলায় দেশের আইটি প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা কামনা করে জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার আইটি শিল্প ও একাডেমিয়াকে সাথে নিয়েই স্মার্ট অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশকে এশিয়ার আইটি হাবে পরিণত করবে।

তিনি বলেন, আইটি প্রতিষ্ঠানগুলোর ব্যবসা ও বিনিয়োগের প্রসারে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং মধ্যম স্তরের কর্মকর্তারাই মূখ্য ভূমিকা পালন করে থাকেন। আইটি প্রতিষ্ঠানগুলার ব্যবসা ও বিনিয়োগ যত বৃদ্ধি পাবে আইসিটি শিল্পও তত বিকশিত হবে। এজন্য আইসিটি বিভাগ এবং আইবিএ আইটিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সিইও এবং মধ্যম স্তরের কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য এসিএমপি ৪.০ কোর্স চালু করেছে।  

বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের মধ্যম স্তরের ৩০৬ জন কর্মকর্তা এসিএমপি ৪.০ কোর্সের প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। এর আগে এসিএমপি ৪.০ কোর্সের আওতায় বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের ৮৫৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়। এদের মধ্যে দুজন রুমন ইশতিয়াক এবং আগমেডিক্স বাংলাদেশের সামিয়া মুশতারিম তাদের প্রশিক্ষণের অভিজ্ঞতার কথা তুলে দরেন।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2