• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে যে স্মার্টফোনে

প্রকাশিত: ২২:১৫, ১ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে যে স্মার্টফোনে

কৃত্রিম উপগ্রহের সংযোগ ব্যবহার করে কল করতে সক্ষম স্মার্টফোন তৈরি করেছে হুয়াওয়ে। এরই মধ্যে ফোনটি চীনের বাজারে উন্মুক্ত করা হয়েছে। ‘মেট ৬০ প্রো’ মডেলের ফোনটিতে স্যাটেলাইটের মাধ্যমে বার্তাও আদান-প্রদান করা যাবে বলে জানিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। 

গত বছর নিজেদের ‘মেট ৫০ প্রো, মডেলের ফোনে স্যাটেলাইট সংযোগ ব্যবহার করে বার্তা পাঠানোর সুবিধা যুক্ত করেছিল হুয়াওয়ে। তবে ফোনটির মাধ্যমে নির্দিষ্ট নম্বরে শুধু বার্তা পাঠানো যায়। কিন্তু নতুন মডেলের ফোনটির ব্যবহারকারীরা চাইলে স্যাটেলাইট সংযোগ ব্যবহার করে একে অপরকে বার্তা পাঠাতে পারবেন। তবে কোন প্রতিষ্ঠানের স্যাটেলাইট সংযোগ ব্যবহার করা হবে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি হুয়াওয়ে। ধারণা করা হচ্ছে, চীনের টিয়ানটং ১ স্যাটেলাইট ব্যবহার করে এ সুবিধা পরিচালনা করা হতে পারে। 

মেট ৬০ প্রো মডেলের ফোনটিতে ৬ দশমিক ৮২ ইঞ্চির ফুল এইচডি ওএলইডি পর্দা রয়েছে। ফোনটির পর্দার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। সুরক্ষার জন্য রয়েছে দ্বিতীয় প্রজন্মের কুনলুন গ্লাস। ট্রিপল পাঞ্চ হোল পর্দার ফোনটিতে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা ও থ্রিডি ডেপথ সেন্সর ব্যবহার করা হয়েছে। ফোনটির পেছনে ৫০, ১২ ও ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকায় ভালোমানের ছবিও তোলা যায়।

হারমনি ওএস অপারেটিং সিস্টেমে চলা ফোনটিতে কিরিন ৯০০০ এস প্রসেসরসহ ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। ফলে দীর্ঘ সময় ব্যবহার করা যায়। ফোনটি অন্য দেশে কবে উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি হুয়াওয়ে। শুধু তা–ই নয়, অন্য দেশে স্যাটেলাইট সংযোগের মাধ্যমে কল করা যাবে কি না, তা–ও জানায়নি প্রতিষ্ঠানটি।  

সূত্র: গ্যাজেটস নাউ

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2