• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আসছে আইফোন-১৫, দেখুন ফিচারস, কী থাকছে নতুন আপডেটে

প্রকাশিত: ১৩:৫৪, ৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৪:০৭, ৯ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
আসছে আইফোন-১৫, দেখুন ফিচারস, কী থাকছে নতুন আপডেটে

ছবি: এই সময়

১২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে অ্যাপল আইফোন-১৫’র আসার তারিখ ঘোষণা হতে পারে। ফোন প্রেমীরা মুখিয়ে আছে অ্যাপলের নতুন এই ফোনের দিকে। 

কি থাকছে নতুন এই ফোনের ফিচারে, দাম কত হতে পারে তা নিয়ে চলছে জোড় গুঞ্জন। আইফোন ১৫ সিরিজে পুরনো মডেলের থেকে বেশ কিছু বদল করতে চলেছে কোম্পানি। প্রথমত স্মার্টফোনের ওজন ১০ শতাংশ কমে যাচ্ছে। আঙুলের ছাপ যাতে না থাকে তার জন্য ফোনে ব্রাশড ফিনিশ থাকতে চলেছে। 

আইফোন ১৫ সিরিজ ফিচার্স: 

এবারের আইফোনগুলিতে মিলবে A17 বায়োনিক চিপসেট। যা পারফরম্যান্স কয়েকগুণ বাড়িয়ে তুলবে বলে আশা অ্যাপেলের। ম্যাক রুমর্সের প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৫তে মিলবে নতুন অ্যাকশন বাটন। যা কাস্টমাইজ করা যাবে যেমন ফোকাস মোড অন করা, ফোন সাইলেন্স করাম ফ্ল্যাশলাইট, ক্যামেরা লঞ্চ, ভয়েস রেকর্ডিং শুরু করা ইত্যাদি।

এই সিরিজে মিলবে নেমড্রপ ফিচার যার মাধ্যমে খুব দ্রুত ও বিনা ঝক্কিতে কন্টাক্ট শেয়ার করতে পারবেন ইউজাররা। থাকছে চেক ইন মেসেজ ফিচার। আপনি যখনই গন্তব্যে পৌঁছবেন মেসেজের মাধ্যমে আপনার প্রিয়জন বা বন্ধুদের কাছে সেই এলার্ট পৌঁছে যাবে। আলাদা করে আপনাকে মেসেজ বা কল করতে হবে না।

স্মার্টফোন হয়ে যাবে স্মার্ট ডিসপ্লে, ফোনটি চার্জে দেওয়ার সময় অথবা স্ট্যান্ডবাই থাকার সময় এখানে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন সময়, নোটিফিকেশন, ওয়েদার এলার্ট সহ একাধিক তথ্য দেখতে পাবেন। নতুন আইফোনে মিলবে মুড ট্র্যাকিং ফিচার, অ্যাপেল হেলথ আসতে চলেছে বিশেষ আপডেট। আপনার অনুভূতি এবং মুড মনিটর করবে সেটি।

সুরক্ষার জন্য এই সিরিজে বেশ কিছু আপডেট রেখেছে iOS17 সফটওয়্যার। যার মাধ্যমে পাসওয়ার্ড শেয়ারিং, তা আপডেট করা এবং সেটি মুছে ফেলা আরও নিরাপদ ভাবে করা যাবে। ইউজার কী শব্দ টাইপ করতে চাইছে সেই অনুযায়ী একটি অটো-কারেক্ট ফিচার থাকছে এই সিরিজে। টাইপ করার একাধিক সাজেশন পাওয়া যাবে এবং টেক্সট বারে গিয়ে উক্ত বাক্য সংক্রান্ত বাড়তি রসদও জোগাড় করতে পারবেন।

ম্যাকরুমর্সের প্রতিবেদন অনুসারে, এতে স্টোরেজ এবং ক্যামেরার মান বাড়াতে চলেছে অ্যাপেল। আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্সের টেলিফটো ও আলট্রা ওয়াইড ক্যামেরাতে বেশি মেগাপিক্সেল দেওয়া হবে বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৫ প্রো ম্যাক্স এডিশনে 6x অপটিকাল জুম সহ পেরিস্কোপ টেলিফটো ক্যামেরা পাওয়া যাবে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: