• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতে শিগগিরই স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করছে স্টারলিংক

প্রকাশিত: ২১:১৫, ১৫ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ভারতে শিগগিরই স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করছে স্টারলিংক

ইলন মাস্কের ইন্টারনেট কোম্পানি স্টারলিংক খুব শীঘ্রই ভারতে তার পরিষেবা শুরু করতে চলেছে। কয়েকদিনের মধ্যেই সংস্থাটি লাইসেন্স পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট Infosecbulletin.com। 

ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা দিতে স্টারলিঙ্কের প্রয়োজন GMPCS (গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন স্যাটেলাইট) সার্ভিস লাইসেন্স। ওয়ানওয়েব এবং জিও স্যাটেলাইট কমিউনিকেশনস লিমিটেড ইতিমধ্যেই এই লাইসেন্স পেয়েছে। 

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, চলতি মাসের শেষ দিকেই একটি উচ্চ-পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেই GMPCS পরিষেবা লাইসেন্সের জন্য স্টারলিংকের প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে। প্রস্তাবটি সম্মতি পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

বিশ্বের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই কমার্শিয়াল ইন্টারনেট সার্ভিস অফার করছে স্টারলিংক। কিন্তু একজন ভোক্তার পক্ষে তা ক্রয় করা খুবই ব্যয়বহুল। 

প্রসঙ্গত, ২০২১ সালে স্টারলিঙ্ক যখন ভারতে প্রি-বুকিং শুরু করেছিল, তখন তারা কানেকশন প্রতি ৯৯ মার্কিন ডলার চার্জ করছিল। যদিও তার মধ্যে সরঞ্জামের খরচ অন্তর্ভুক্ত ছিল না। তাই, সরঞ্জাম ও ইন্টারনেট প্ল্যান উভয় মিলিয়ে স্টারলিঙ্কের স্যাটেলাইট ব্রডব্যান্ডের খরচ অনেকটাই হয়ে যায়। অন্তত, বাজার-চলতি ফাইবার ব্রডব্যান্ড কানেকশনগুলির থেকে অনেকটাই বেশি।

তবে ভারতে পরিষেবা শুরু করতে GMPCS লাইসেন্সের চেয়েও আরও বেশি কিছু প্রয়োজন স্টারলিংকের। আর সেই প্রক্রিয়ার স্রেফ শুরুটা হতে পারে GMPCS লাইসেন্স দিয়ে। এরপরে সংস্থাটি বিভিন্ন সরকারি শাখা থেকে অনুমোদন পেতে হবে। 

শুধু তাই নয়, ডিপার্টমেন্ট অফ স্পেস থেকেও সম্মতি নিতে হবে স্টারলিঙ্ককে। যথাযথ লাইসেন্স এবং অনুমতি না থাকার ফলেই স্টারলিঙ্ককে দেশের টেলিকম দফতর উপভোক্তাদের প্রি-বুকিংয়ের অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দেয়।

সেই নির্দেশ মেনে ইলন মাস্কের স্যাটেলাইট ব্রডব্যান্ড কোম্পানিটি তার কাস্টমারদের প্রি-বুকিংয়ের টাকাও ফেরত দেয়। তারপর থেকে প্রায় দেড় বছররেও বেশি সময় অতিক্রান্ত হতে চলল, ভারতে স্টারলিঙ্কের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার বিষয়ে কোনও অগ্রগতি হয়নি।
ভারতীয় বাজারে ওয়ানওয়েব এবং জিও’র সঙ্গে প্রতিযোগিতা করার জন্য স্টারলিংক যে কৌশল গ্রহণ করবে তা সত্যিই আকর্ষণীয় হতে চলেছে। এদিকে ওয়েনওয়েবও খুব শীঘ্রই তাদের পরিষেবা শুরু করবে বলে মনে করা হচ্ছে। তার কারণ, কয়েক মাস আগেই তারা বিশ্বব্যাপী লিও স্যাটেলাইট নক্ষত্রমণ্ডল লক্ষ্য পূরণ করেছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: