• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গুগলের নতুন সেবা DigiKavach

অনলাইন প্রতারণার প্রথম ধাপেই মানুষকে সতর্ক করবে গুগল

প্রকাশিত: ২১:৩৭, ১৯ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
অনলাইন প্রতারণার প্রথম ধাপেই মানুষকে সতর্ক করবে গুগল

ডিজিটাল দুনিয়ায় আর্থিক প্রতারণা অনেকের জন্যই উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। অনলাইন ব্যাঙ্কিং,ডিজিটাল লেনদেনের মতো আর্থিক প্রযুক্তি দেশে যতই প্রসারিত হয়েছে, ততই বেড়েছে প্রতারণার ঘটনাও। 

প্রতারকরা প্রতি মুহূর্তে সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ লুটে নেওয়ার নতুন উপায় নিয়ে হাজির হচ্ছে। সত্যি বলতে, অনলাইন প্রতারণা বন্ধ করার বা সাধারণ মানুষকে তা থেকে মুক্ত রাখার কোনও সুরক্ষাকবচই যেন কাজে আসছে না। এবার সেই ক্রমবর্ধমান সাইবার হুমকির বিরুদ্ধ লড়াই করতে নতুন উদ্যোগ নিল Google। 

সার্চ ইঞ্জিন জায়ান্টটি DigiKavach নামক একটি নতুন ব্যবস্থাপনা শুরু করল, যা আক্ষরিক অর্থে অনলাইন জালিয়াতির বিরুদ্ধে একটি সুরক্ষাকবচ। এটি এমনই একটি থ্রেট ডিটেকশন এবং ওয়ার্নিং সিস্টেম যা প্রাথমিক পর্যায়েই অনলাইনে আর্থিক প্রতারণার প্যাটার্ন মানুষকে সজাগ করে দিতে পারে।

DigiKavach প্রোগ্রামের উদ্দেশ্য:

স্ক্যামারদের কৌশল ধরা: 

আর্থিক জালিয়াতির বিরুদ্ধে লড়াইয়ের প্রথম ধাপ হল, স্ক্যামারদের কৌশল বোঝা। গুগলের DigiKavach-এর সদস্যরা প্রতারকদের দ্বারা ব্যবহৃত প্রতারণার কৌশল বুঝতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। 

সাইবার হুমকি শনাক্ত করা:

আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে প্রতারণার ধরনগুলি গভীর ভাবে বিশ্লেষণ করে DigiKavach। প্রাথমিকভাবে এই হুমকিগুলি চিহ্নিত করার মাধ্যমে প্রোগ্রামটির মূল লক্ষ্য হল, ব্যক্তি এবং প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি রোধ করা।

ইকোসিস্টেমের সঙ্গে সহযোগিতা করা: 

আর্থিক জালিয়াতি বন্ধ করার জন্য প্রত্যেকটা মানুষের সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। এই কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন সংস্থা এবং কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবে ‍গুগল। 

জিমেল ফিশিং প্রোটেকশন, গুগল প্লে প্রোটেক্ট এবং গুগল পে সেফটি অ্যালার্টের মাধ্যমে গুগল DigiKavach শক্তিশালী করে ফাইন্যান্সিশিয়াল ইকোসিস্টেম নিরাপদে রাখার চেষ্টা করছে।

DigiKavach এর সুবিধা বর্তমানে ভারতেই সীমাবদ্ধ। এই সুবিধা অন্যান্য দেশে কবে আসবে বা আসবে কি না তা জানা যায় নি। 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2