• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ট্রেনের গতি ঘন্টায় ১০০০ কিলোমিটার

মুম্বাই থেকে দুবাই যেতে সময় লাগবে মাত্র ২ঘন্টা

প্রকাশিত: ১৫:২২, ২৬ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মুম্বাই থেকে দুবাই যেতে সময় লাগবে মাত্র ২ঘন্টা

আমরা প্রায়ই কম-বেশ ট্রেনে যাতাযাত করি। এত দিন মাটির তলা দিয়ে বা মাথার ওপর দিয়ে মেট্রো ছুটতে দেখেছেন। এবার পানির নিচ দিয়ে ছুটবে ট্রেনও। খুব শীঘ্রই হয়ত বাস্তবায়িত হতে পারে আন্ডারওয়াটার ট্রেন সিস্টেম। এবার পানির নিচ দিয়ে দ্রুত পৌঁছে যাওয়া যাবে ভারত থেকে অন্য দেশে। তাও আবার রকেটের গতিতে। হ্যাঁ, গল্প কথা নয়, একেবারে সত্যি। আর খুব শীঘ্রই তা চালু হওয়ার পথে।

“ইনফোসেক বুলেটিন” এর প্রতিবেদনে বলা হয়েছে, এই ট্রেনের গতি হবে ঘন্টায় ১০০০ কিলোমিটার। সাধারণত এক একটি বিমান ঘন্টায় ৭০ কিলোমিটার থেকে ১০০০ কিলোমিটার পর্যন্ত উড়ে। সেখানে এই ট্রেন যদি ১০০০ কিলোমিটার বেগে ছোটে তাহলে তাকে অবশ্যই বিমানের গতিবেগে ছুটতে হবে।
 
এখানে ব্যবহার করে হবে পৃথীবির পরিবহন ব্যবস্থার সবচেয়ে উন্নত প্রযুক্তি ম্যাগনেট টেকনোলজি বা ম্যাগনেটিক নেভিটেশন। মাইনাস ৪০০ সেলসিয়াস তাপমাত্রায় তৈরি করা কতগুলো ইলেকট্রোম্যাগনেটকে সারি বদ্ধ ভাবে রেল লাইনের দুপাশে ব্যবহার করা হবে। এতে ট্রেনকে শুন্য ভাসায় অর্থ্যাৎ ভারত টু দুবাই আন্ডার ওয়াটার এই পথে মডার্ণ টেকনোলজি দেবে অন্য রকম এক মাত্রা। 

ভারতের ২০১৮ সালের ব্রেন চাইল্ড ২০২৩ এ এসে ধীরে ধীরে বাস্তবায়নের পথে। সংযুক্ত আরব আমিরাতে এই রাস্তার সম্ভাব্য একটি ব্লুপ্রিন্ট নিয়ে কাজ করা হচ্ছে। আর এই পুরো বিষয় বাস্তবায়নে একের পর এক গবেষণা চলছে। ইতিহাসে এই ধরনের ঘটনা খুব কম আছে বলেই মনে করা হচ্ছে। এই প্রজেক্ট বাস্তবায়িত হলে ভারত বিশ্ব দরবারে আলাদা গুরুত্ব পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।  

বিভি/ এসআই

মন্তব্য করুন: