• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বাস করবে ৫ হাজার মানুষ

সমুদ্রের নিচে জাপানের শহর, থাকবে রাস্তা-হোটেল-শপিং মলও

প্রকাশিত: ১৩:০৫, ৩০ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
সমুদ্রের নিচে জাপানের শহর, থাকবে রাস্তা-হোটেল-শপিং মলও

জাপান অনেক সময় কিছু পরিকল্পান করে তা অদ্ভূত। এই যেমন সম্প্রতি জাপান পানির নিচে একটি শহর তৈরি করার পরিকল্পনা করছে। এই প্রকল্পের নাম OCEAN SPIRAL।

জাপানি কোম্পানি শিমজু কর্পোরেশন এই ডুবো শহরের পরিকল্পনা করছে। এটিই হবে জাপানের প্রথম শহর, যা সম্পূর্ণরূপে পানির নিচে নির্মান করা হবে। জলের নিচের এই শহরটি হবে চারটি ফুটবল মাঠের সমান। এবার আপনার মনে নিশ্চয়ই এতক্ষণে প্রশ্ন জেগে জেগেছে, যে কীভাবে তৈরি করা হবে এত বড় শহর?

বিলাসবহুল আন্ডারওয়াটার সিটি…

জাপানি কোম্পানি শিমজু কর্পোরেশনের মতে, এটি সমুদ্রপৃষ্ঠের দুই মাইল ভিতরে অবস্থিত থাকবে, যেখানে বাড়ি ছাড়াও হোটেল, বাজার এবং ব্যবসার জন্য পরিবহনের সব কিছুই থাকবে। এখানে মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। 

এই প্রকল্পের ব্লু প্রিন্ট ও পরিকল্পনার কিছু ছবিও শেয়ার করেছে সংস্থাটি। এই শহরের নীচে একটি ১৫ কিলোমিটার পেঁচাল রাস্তাও তৈরি করা হবে। আর সমুদ্রপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার নীচে একটি মাটির কারখানা তৈরি হবে।

অর্থাৎ কোম্পানির মতে, এই শহরে থাকতে কোনও কষ্ট হবে না। পানির উপরের যে কোনও শহরে মানুষ ঠিক যেভাবে বসবাস করে, সেভাবেই জীবনযাপন করতে পারবেন জলের তলার এই শহরেও।

ভূমিকম্প ও সুনামি থেকেও নিরাপদ থাকা যাবে…

এ শহরকে সম্পূর্ণ পরিবেশবান্ধব করার পরিকল্পনাও করেছে। এই শহরে ৫ হাজার মানুষ একসঙ্গে বসবাস করতে পারবে। এছাড়া ভূমিকম্প ও সুনামি থেকে নিরাপদ রাখতে এই শহরকে অন্যরকম আকৃতি দেওয়া হচ্ছে। সমুদ্রের তলদেশে তিনটি ভাগে তৈরি করা হবে এই আন্ডারওয়াটার সিটি। স্পাইরাল ওয়ের পথে সমুদ্রপৃষ্ঠের ২০০ মিটার নিচে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ব্লু গার্ডেন তৈরি করা হবে। আদতেই এই ডুবো শহরে মানুষের জীবনযাপন কেমন হবে, তা তৈরির পরই বোঝা যাবে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: