• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সরকারি ওয়েবসাইট ক্লোন: মুহূর্তেই মিলছে ভূমি কর, এনআইডিসহ করোনার ভুয়া সনদ (ভিডিও)

প্রকাশিত: ১৯:৪২, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:০০, ২০ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

ভূমি উন্নয়ন করের এই রশিদটি দেখতে আসল মনে হলেও এটি নকল। প্রযুক্তির সহায়তায় দীর্ঘ দিন থেকে একটি অসাধূ চক্র শুধুমাত্র ভূমি উন্নয়ন করই নয়, করোনার টিকার সাইট সুরক্ষার মতো হুবহু নকল সাইটের মাধ্যমেও ভূয়া করোনার সনদ দিয়েছে। সম্প্রতি এই চক্রের চার জন সদস্যকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রা্নজিশনাল ক্রাইম সিটিটিসি। 

শেখ সেজান, সাইবার জগতে হোয়াইট ডেভিল নামে পরিচিত। এর আগেও একাধিক মামলা রয়েছে তার বিরুদ্ধে। সোলায়মান তৌহিদ, যে কোনো ওয়েবসাইটের হুবহু ক্লোন সাইট তৈরির ওস্তাদ। এই চক্রের অন্য দুজন সদস্য মো. নাসির উদ্দিন এবং মো. খোকন। 

চক্রটি এনআইডির ভূয়া কপি, ভূয়া জন্ম সনদ, ভূয়া টিন সার্টিফিকেট, বিকাশ ও নগদের গ্রাহকের তথ্য সরবরাহের মতো গুরুতর অপরাধ মুলক কাজ করতো। 

চক্রটির কাছে থেকে Sebacenter.xyz নামে একটি ওয়েব সাইটের নিয়ন্ত্রণ নিয়েছে সিটিটিসি। সাইটটিতে প্রবেশ করলে দেখা যায় এনআইডি, জন্মনিবন্ধন, ভূমি কর, করোনা সার্টিফিকেটসহ স্পর্শকাতর কাগজের হুবহু নকল মুহূর্তেই তৈরি করা সম্ভব এবং শুধু এনআইডি নাম্বার দিলেই মিলছে একজন ব্যাক্তির সকল তথ্য। 

এসব অপরাধ রুখতে সিস্টেমের সঠিক রক্ষণাবেক্ষন এবং জনগনের সচেতনতার উপর জোড় দেন ডিএমপির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ডেপুটি পুলিশ কমিশনার এ এফ এম আল কিবরিয়া। 

  


 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2