• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশে সাইবার সিকিউরিটি সামিট

সাইবার সিকিউরিটিতে বিদেশ নির্ভরতা কমাতে দেশীয় স্টার্টআপে গুরুত্ব পলকের

প্রকাশিত: ১৪:৩৭, ৫ মার্চ ২০২৪

আপডেট: ১৪:৩৭, ৫ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
সাইবার সিকিউরিটিতে বিদেশ নির্ভরতা কমাতে দেশীয় স্টার্টআপে গুরুত্ব পলকের

সাইবার সিকিউরিটিতে বিদেশ নির্ভরতা দেশীয় স্টার্টআপে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বাংলাদেশ ব্রান্ড ফোরাম আয়োজিত বাংলাদেশ সাইবার সিকিউরিটি সামিটে এই কথা বলেন তিনি। 

পলক বলেন, দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত বিদেশী উৎস থেকে করা সম্ভব নয় তাই দেশীয় সাইবার সিকিউরিটি স্টার্টাপ বাড়াতে হবে। সরকার পাওয়ার সেক্টর, টেলিকম এবং আর্থিক খাত নিরাপদ রাখতে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে বলে জানান তিনি।  প্রতিমন্ত্রী বলেন, এখন আমাদের আইটি সংক্রান্ত কোনো পন্য ডিজাইন করার সময় অবশ্যই সাইবার সিকিউরিটির বিষয়টি মাথায় রাখতে হবে।  

দেশের সাইবার স্পেস নিরাপদ রাখতে গাইডলাইন প্রণয়ন এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই লিটারেসি বৃদ্ধিতে সরকার গুরত্বারোপ করেছে বলে জানান প্রতিমন্ত্রী পলক। 

ইনফোসেকবুলেটিনের প্রতিবেদনে বলা হয়েছে, দেশের স্পর্শকাতর তথ্য নিরাপদ রাখতে ত্রিশটির বেশি প্রতিষ্ঠানকে ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার বা সিআইআই হিসাবে ঘোষণা করেছে সরকার। এসব প্রতিষ্ঠানকে নিরাপদ রাখতে নিরব্বিচ্ছিন্নভাবে কাজ করছে সরকার। 

লিংক থ্রি টেক. এর চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার শাহাব আল ইয়ামিন চৌধুরী বলেন, গত দুই বছরে দেশে  র্যা ন সমওয়্যার এবং ডিডস হামলার পরিমান বেড়েছে। আমাদের সাইবার স্পেসকে নিরাপদ রাখতে  গাইডলাইনের প্রয়োগ এবং সমন্বিত পদক্ষেপের কোনো বিকল্প নেই। 

বাংলাদেশ ব্রান্ড ফোরাম আয়োজিত বাংলাদশ সাইবার সিকিউরিটি সামিটে দেশ বিদেশের সাইবার বিশেষজ্ঞ সহ খাত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2