• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চলতি মাসেই ভারতে আসছেন ইলন মাস্ক

প্রকাশিত: ১৩:৫২, ১৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
চলতি মাসেই ভারতে আসছেন ইলন মাস্ক

ফাইল ছবি

চলতি মাসে ভারতে আসার কথা রয়েছে মার্কিন ধনকুবের ইলন মাস্কের। ইলন মাস্ক নিজেই বুধবার (১৭ এপ্রিল) নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে তিনি এ বার্তা দেন। ইলোন মাস্ক লিখেছেন, ‘‌ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে আগ্রহী আমি।’ ধারণা করা হচ্ছে, টেসলা প্রধান ইলন মাস্ক মোদির সঙ্গে সাক্ষাতের পর ভারতে বিনিয়োগের ঘোষণা আসতে পারে। 

গত মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে ভারতের শিল্প মন্ত্রণালয়। নীতিতে বলা হয়েছে, কোনো সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে আপাতত শুল্ক  ছাড় পাবে। তবে তিন বছরের মধ্যে ভারতে ন্যূনতম ৫০ কোটি ডলার বিনিয়োগে কারখানা তৈরিসহ আরো কিছু শর্ত মানতে হবে। এখন ভারতে এমন গাড়ি আমদানি করলে ৭০-১০০ শতাংশ শুল্ক দিতে হয়।  নতুন নীতিতে পাঁচ বছরের জন্য তা কমে হবে ১৫ শতাংশ। 

বৈদ্যুতিক গাড়ি আমদানিতে শুল্ক ছাড় দেয়ার আগে মাস্কের কাছ থেকে বিনিয়োগের প্রতিশ্রুতি চাইছিল ভারত। অন্য দিকে মাস্ক বলেছিলেন, আমদানিতে শুল্ক ছাড় দেয়ার পাশাপাশি টেসলার গাড়ি বিক্রি এবং পরিষেবা দেয়ার অনুমতি না দেয়া পর্যন্ত তারা পণ্য তৈরি করবেন না। তিনি আরো জানান, আমদানিতে শুল্ক যে কোনো বড় দেশের তুলনায় সবচেয়ে বেশি ভারতেই।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2