• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘ডার্কসাইড’ হ্যাকারদের খোঁজ দিলে মিলবে ১ কোটি ডলার

প্রকাশিত: ১২:৩৯, ৬ নভেম্বর ২০২১

আপডেট: ১২:৩৯, ৬ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
‘ডার্কসাইড’ হ্যাকারদের খোঁজ দিলে মিলবে ১ কোটি ডলার

‘ডার্কসাইড’ নামে পরিচিত একটি হ্যাকার দল সম্পর্কে তথ্য দিতে পারলে এক কোটি ডলার পর্যন্ত পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। ১ কোটি ডলার বা প্রায় ৮৬ কোটি টাকার এই পুরস্কার দেওয়া হবে যদি কারও দেওয়া তথ্যের সূত্র ধরে ওই হ্যাকারদলের নেতৃস্থানীয় কাউকে শনাক্ত অথবা অবস্থান চিহ্নিত করা যায়।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের সাড়ে পাঁচ হাজার মাইল দীর্ঘ জ্বালানি তেলের পাইপলাইন বন্ধ হয়ে যায়। এই ঘটনার জন্য ডার্কসাইড নামের র‍্যানসমওয়্যার হামলাকে দায়ী করছে দেশটি। 

পূর্ব উপকূলে ব্যবহৃত তেলের ৪৫ শতাংশ আসে কলোনিয়াল নামের পাইপলাইনটি দিয়ে। কলোনিয়াল পাইপলাইনে সেই সাইবার হামলায় প্রতিষ্ঠানটির কার্যক্রম কয়েক দিনের জন্য বন্ধ হয়ে গিয়েছিলো। পরে ৪৪ লাখ ডলার মূল্যমানের বিটকয়েন দিয়ে সেবার পাইপলাইনটি আবারও সচল হয়। অবশ্য কলোনিয়াল পাইপলাইনের দেওয়া সেই বিটকয়েনের (৬৩ দশমিক ৭ বিটকয়েন) সিংহভাগ পরবর্তী সময় উদ্ধারের দাবি করেছে মার্কিন কর্তৃপক্ষ।

র‍্যানসমওয়্যার হলো একধরনের ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার, যা কোনো কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক ছড়িয়ে দিয়ে তথ্য ও ফাইল দখল করা হয়। এরপর মুক্তিপণের বিনিময়ে সে ফাইল ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে হ্যাকার।

সাইবার অপরাধী ধরার জন্য এতো বড় পুরস্কারের ঘোষণা এর আগে কখনো দেওয়া হয়নি।

বিভি/এসডি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2