• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টিকটকে নিয়ম ভাঙায় বাংলাদেশ সপ্তম, মোট ৮ কোটি ভিডিও অপসারণ

প্রকাশিত: ১৭:৫৩, ২৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:১৭, ২৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
টিকটকে নিয়ম ভাঙায় বাংলাদেশ সপ্তম, মোট ৮ কোটি ভিডিও অপসারণ

বিশ্বের জনপ্রিয় শর্ট ভিডিও প্রকাশের প্লাটফর্ম টিকটক। বিশ্বব্যাপী ১০০ কোটি গ্রাহক আছে টিকটকের। বাংলাদেশেও রয়েছে চরম জনপ্রিয়তা। বর্তমান সময়ে ফেসবুকের চেয়ে টিকটকে বেশি সময় পার করে মানুষ। আর তাই টিকটক কর্তৃপক্ষ নিজেদের গুণগত মান নিয়ন্ত্রণে কঠোরতা আনছে।

গত বছরের ১ অক্টোবর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে বিশ্বজুড়ে সাড়ে ৮ কোটি ভিডিও অপসারণ করেছে টিকটক। এর মধ্যে বাংলাদেশ থেকে ২৬ লাখ ৩৬ হাজার ৩৭২টি ভিডিও মুছে ফেলেছে তারা। চীনভিত্তিক ভিডিও শেয়ারিং এই প্লাটফর্মটি গত বছরের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর ২০২১) কমিউনিটি গাইডলাইনস রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে।

আরও পড়ুন:

গত ১৩ এপ্রিল প্রকাশিত ওই রিপোর্টে জানা গেছে কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে মুছে ফেলা ভিডিওর হিসেবে বাংলাদেশের অবস্থান সপ্তম। এই তালিকায় শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ১ কোটি ২৯ লাখ ৪৩ হাজার ২৯৫টি ভিডিও সরানো হয়েছে। দুইয়ে আছে ইন্দোনেশিয়া। মুসলিম অধ্যুষিত এই দেশটির ৬৬ লাখ ৫৭ হাজারের বেশি ভিডিও সরানো হয়েছে।

তালিকার তিনে আছে পাকিস্তান এবং চারে আছে রাশিয়া। পাকিস্তানের ৬৫ লাখ ৬৩ হাজার ৫৯৫ এবং রাশিয়ার ৫৯ লাখ ৭৭ হাজার ৯৯৬টি ভিডিও সরিয়ে টিকটক কর্তৃপক্ষ। বাংলাদেশের দুইধাপ উপরে আছে ফিলিপাইন এবং এক ধাপ উপরে আছে ব্রাজিল। ফিলিপাইনের ৫৪ লাখ ৭৯ হাজার ৯১টি এবং ব্রাজিলের ৩৯ লাখ ৪১ হাজার ১৩৬টি ভিডিও সরানো হয়েছে।

শীর্ষ দশের তালিকায় বাংলাদেশের নীচে রয়েছে মেক্সিকো, ভিয়েতনাম ও যুক্তরাজ্য।
 

বিভি/এজেড

মন্তব্য করুন: