• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টুইটার ব্যবহারকারীদের পাঁচ মিলিয়ন ডেটা ফাঁস 

শুভ ইসলাম

প্রকাশিত: ২১:০৮, ২৬ জুলাই ২০২২

ফন্ট সাইজ
টুইটার ব্যবহারকারীদের পাঁচ মিলিয়ন ডেটা ফাঁস 

টুইটারের ডেটাবেজের দূর্বলতার কারনে ৫.৪ মিলিয়ন টুইটার ব্যবহারকারীর ব্যাক্তিগত তথ্য বেহাত হয়েছে। হ্যাকাররা সেই তথ্য বিক্রি করতে একটি জনপ্রিয় হ্যাকিং ফোরামে ৩০,০০০ ডলার দাম হেঁকেছে। 

সেলিব্রেটি, কোম্পানি, ওজিএস এবং রেনডস ব্যবহারকারীদের তথ্য বেহাত হয়েছে বলে জানাচ্ছে রেস্টোর প্রাইভেসি। 
হ্যাকিং ফোরামে “ডেভিল” নামে এক জন পোস্টে লিখেছেন, হ্যালো, “টুইটারের ডেটাবেইজে দূর্বলতার কারনে মাল্টিপল ব্যবহারকারীর ডেটা আজ আপনাদের জন্য তুলে ধরছি, হতে পারে ৫৪৮৫৬৩৬ জনের।”

বিয়ষটি নিয়ে প্রথমে “রেস্টোর প্রাইভেসি” নামক সাইটে প্রতিবেদন প্রকাশ করা হয়। জানুয়ারি এক তারিখে বিষয়টি হ্যাকার ওয়ান টুইটারকে জানায়। এরপর ১৩ জানুয়ারিতে সবশেষ দূর্বলতাটি চিহ্নিত হয়। হ্যাকার ওয়ানের একটি রিপোর্টে এই দূর্বলতাকে হ্যাকাররা কিভাবে কাজে লাগানো যেতে পারে বা অনুকরণ করা যেতে পারে তা দেখানো হয়েছে। 

তবে, বেহাত হওয়া তথ্যের ব্যাপারে টুইটার এখনো অফিসিয়ালি কোন মন্তব্য করেনি। তবে, সাইবার সিকিউরিটি নিউজ তাদের প্রতিবেদনে বলছে, নিশ্চিত করে কোন কিছু না জানালেও টুইটার ইস্যুটি নিয়ে কাজ করছে। 

রেস্টোর প্রাইভেসি বলছে, তাদের সিকিউরিটি টিম বিষয়টি পর্যবেক্ষনের জন্য ডেটা গুলো ডাউনরোড করেছে। 
সাইবার বিশেষজ্ঞরা বলছেন, বেহাত ডেটাগুলো ব্যাক্তির পাবলিক ইনফরমেশন হতে পারে, এসব তথ্য ব্যবহার করে হ্যাকাররা নির্দিষ্ট ব্যাক্তিকে টার্গেট করে কাজ করতে পারে। 

তারা বলছেন, এই মুহূর্তে টুইটার থেকে যদি এমন কোন নটিফিকেশন আসে যাতে ইউজার নেইম বা পাসওয়ার্ড দিতে বলা হয়, তা হলে সতর্কতার কোন বিকল্প নেই। 

যাদের টুইটার অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করা নেই তাদের দ্রুত চালু করার নির্দেশ বিশেষজ্ঞদের। এছাড়াও নির্দিষ্ট সময় পরপর পাসওয়ার্ড পরিবর্তন ও করা যেতে পারে। 

বিভি/এসআই

মন্তব্য করুন: