• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ব্যক্তিগত তথ্য ব্যবহারে গুগল-ফেসবুককে ৭১ মিলিয়ন ডলার জরিমানা 

প্রকাশিত: ১১:২৩, ১৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৩:০২, ১৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ব্যক্তিগত তথ্য ব্যবহারে গুগল-ফেসবুককে ৭১ মিলিয়ন ডলার জরিমানা 

অনুমতি ব্যাতীত ব্যবহার কারীর ডেটা বিজ্ঞাপনের কাজে ব্যবহারে ফেসবুক (মেটা) ও গুগলকে ৭১ মিলিয়ন ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়া। বুধবার (১৫ সেপ্টেম্বর) দেশটির পার্সোনাল ইনফরমেশন প্রোটেকশন কমিশন (ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন) এই তথ্য নিশ্চিত করেছে। গুগলকে ৪৯.৭ মিলিয়ন ডলার ও ফেসবুককে ২২.১ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানি দুটি ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করছে এবং তারা কোন ধরনের ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহার করছে তার উপরও নজরদারি করছে। 

এসব তথ্য কোম্পানি দুটির মূল কোম্পানি ‘কাস্টমাইজড অনলাইন’ বিজ্ঞাপনের জন্য ব্যবহার করছে। এ বিষয়ে কোরীয়ার পার্সোনাল ইনফরমেশন প্রোটেকশন কমিশন (ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন) তথ্য চাইলে কোম্পানি দুটি ব্যবহারকারীদের কোনো পরিষ্কার বার্তাও দেয়নি।

এ বিষয়ে গুগলের একজন মুখপপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলছে, আমরা পিপিআইসি’র এই ফলাফলের সাথে একমত না, লিখিত ডকুমেন্ট হাতে পাওয়ার পর বিষয়টি পর্যালোচনা করব। 

মেটার একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, "যদিও আমরা কমিশনের সিদ্ধান্তকে সম্মান করি, আমরা আত্মবিশ্বাসী যে আমরা আমাদের ক্লায়েন্টদের সাথে আইনিভাবে সম্মতিপূর্ণ উপায়ে কাজ করি যা স্থানীয় আইনের প্রবিধান দ্বারা প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি পূরণ করে৷ 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2