• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

আইফোন ১৪’র ক্রাশডিটেকড ফিচার পরীক্ষা করতে গিয়ে দুর্ঘটনায় ইউটিউবার (ভিডিও)

প্রকাশিত: ১২:০০, ২৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১২:০৭, ২৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আইফোন ১৪’র ক্রাশডিটেকড ফিচার পরীক্ষা করতে গিয়ে দুর্ঘটনায় ইউটিউবার (ভিডিও)

ছবি: দূর্ঘটনার ভিডিও স্ক্রিনশর্ট থেকে নেওয়া

চলতি মাসের শুরুতেই অ্যাপল তার ফ্ল্যাগশিপ প্রডাক্ট আইফোন ১৪ সিরিজ উন্মোচন করেছে। ই-সিম, ডায়নামিক আইল্যান্ডের মতো একাধিক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এই ফোনে দিয়েছে অ্যাপল। নতুন আইফোন সিরিজ়ের বিক্রি চলছে জোরকদমে, সাড়াও মিলছে ব্যাপক। তবে এগুলি ছাড়াও আইফোন ১৪ সিরিজ়ে আরও একটি নজরকাড়া বৈশিষ্ট্য রয়েছে, তা হল ক্র্যাশ ডিটেকশন।

এই অভিনব বৈশিষ্ট্যটি ফোনটিকে একটি গুরুতর গাড়ি দুর্ঘটনা শনাক্ত করতে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত করে। শুধু তাই নয়। আপনি যে দুর্ঘটনার কবলে পড়েছেন, সঙ্গে সঙ্গে পরিচিতদের জানিয়েও দেয় এই ফিচার। এবার আইফোন ১৪ সিরিজ়ের ফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈশিষ্ট্যটি পরীক্ষার জন্য এক ইউটিউবার একটি গাড়িকেই সরাসরি দুর্ঘটনার দিকে ঠেলে দিলেন। উদ্দেশ্য একটাই, পরীক্ষা করে নেওয়া যাতে এই ক্র্যাশ ডিটেকশন ফিচারটি আদৌ কাজ করছে কি না।

নিজের ইউটিউব চ্যানেল TechRax থেকে এই ইউটিউবার সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে তিনি দেখিয়েছেন, কীভাবে আইফোন ১৪-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্যটি পরীক্ষা করেছেন। ভিডিওতে ব্যক্তিকে একটি ২০০৫ মারকারি গ্র্যান্ড মারকুইস সেডানের সামনের সিটের হেডরেস্টে একটি নতুন আইফোন ১৪ প্রো বেঁধে রাখতে দেখা যাচ্ছে। রিমোট-নিয়ন্ত্রিত গাড়িটিকে পুরানো যানবাহনের স্তূপে বিধ্বস্ত করেন। তারপর কি হল জানেন? যেমন ভাবা, তেমনই কাজ।

কিছুটা বিলম্ব হলেও প্রায় ১০ সেকেন্ডের মধ্যে ফোনটি এসওএস মোডে সক্রিয় হয়েছিল। জরুরি পরিষেবাগুলির সঙ্গে ফোনটিকে সংযুক্ত করার আগে ২০ সেকেন্ডের কাউন্টডাউন দেখানো হচ্ছিল। একবার নয়, দুবার তিনি নিজের গাড়িটিকে যানবাহনের স্তূপে ধাক্কা মারেন রিমোট ব্যবহার করে। প্রতিবারই আইফোন ১৪-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্য সক্রিয় হয়ে যায়।

এই বৈশিষ্ট্যটি একবার সক্রিয় হয়ে গেলে, আপনি যদি গাড়ি দুর্ঘটনায় পড়েন তাহলে কর্তৃপক্ষকে অবহিত করে এবং আপনার অক্ষাংশ ও অনুদৈর্ঘ্য স্থানাঙ্ক পাঠায়।

যদি কোনও ব্যক্তি প্রতিক্রিয়াহীন বা অচেতন হয়ে যান, ফোনটি একটি অডিও বার্তা পাঠাবে এবং দুর্ঘটনা সম্পর্কে জরুরি পরিষেবাগুলিকে অবহিত করবে।

আইফোন ১৪-র জিপিএস, ব্যারোমিটার, উচ্চ গতিশীল রেঞ্জের জাইরোস্কোপ, ব্যারোমিটার এবং মাইক্রোফোন, একটি উন্নত মোশন অ্যালগরিদম দ্বারা পরিচালিত বৈশিষ্ট্যটি দক্ষতার সঙ্গে কাজ করার জন্য বাকি সব বৈশিষ্ট্যগুলিকে একসঙ্গে কাজে লাগায়।

 

বিভি/এসআই

মন্তব্য করুন: