• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরাও চালাতে পারবেন টুইটার

প্রকাশিত: ১৬:৩৮, ২৪ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরাও চালাতে পারবেন টুইটার

এখন থেকে দৃষ্টি প্রতিবন্ধিরাও টুইটার ব্যবহার করতে পারবেন। টুইটার যে পদ্ধতিটি ব্যবহার করেছে তার নাম ‘অলটারনেটিভ টেক্সট’বা ‘অল্ট টেক্সট। এই পদ্ধতিতে ছবির বিষয়বস্তু লিখে দেয়া যায়, যা স্ক্রিন রিডার সফটওয়্যারের মাধ্যমে শুনতে পাবে দৃষ্টিপ্রতিবন্ধিরা। ফলে এই পদ্ধতি প্রয়োগের ফলে যারা চোকে দেখেন না তারাও  ছবির বিষয়বস্তু সম্পর্কে জানতে পারে। 

চমৎকার এই পদ্ধতি শুধু যে দৃষ্টিপ্রতিবন্ধিদেরই কাজে লাগবে তা নয়, বরং স্লো-ইন্টারনেট সমৃদ্ধ এলাকায়ও সাধারণ মানুষকে এই ফিচার অনেক উপকারে আসবে, কারন সাধারণ মানুষও এই ফিচার ব্যবহার করতে পারবেন। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, স্মার্টফোনের পাশাপাশি ডেস্কটপেও পাওয়া যাবে এই সুবিধা।শিগগিরই এই ফিচার সব দেশে চালু করা হচ্ছে না, পর্যায়ক্রমে চালু করা হবে।  

পদ্ধতিটা এরকম। টুইট করার আগে, প্রথমে ইমেজ ডেসক্রিপশন রিমাইন্ডারের সাহায্যে টুইট করার আগেই ছবির বর্ণনা যুক্ত করতে হবে। টুইট পোস্টকারীর দেয়া বর্ণনাই দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের পড়ে শোনাবে স্ক্রিন রিডার সফটওয়্যার।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি দারুণ ফিচার উন্মোচন করেছে টুইটার। এখন যে কোন টুইট সরাসরি হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামেও শেয়ার করা যায়। ফলে ব্যবহারকারীদের কাছে আরও জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
সূত্র: ইকোনোমিক টাইমস।

বিভি/এসআই

মন্তব্য করুন: