• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

মহাকাশ দূষণে শীর্ষ তিন দেশ !

প্রকাশিত: ১১:৫৮, ২৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১২:২৪, ২৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
মহাকাশ দূষণে শীর্ষ তিন দেশ !

বর্জ্য যে সব সময় ক্ষতিকর তা নয়। পৃথীবিতে বর্জ্যেকে নানান ভাবে ব্যবহার করে বিভিন্ন পণ্য, শক্তি উৎপাদন করা হয়। কিন্তু প্রতিযোগীতা মূলক এই বিশ্বে প্রতিনিয়ত বিভিন্ন দেশ মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করছে। এসব স্যাটেলাইটের মাধ্যমে যোগাযোগ, গবেষণা, আবহাওয়া নজড়দারি সহ নানান কার্যক্রম চালানো হয়। 

কিন্তু স্পেস জাঙ্ক (Space Junk) বলে কথা আছে। বহু বছর থেকে মহাশূন্যে পাঠানো বিভিন্ন ধরনের রকেট, বুস্টার এবং স্যাটেলাইটের ধ্বংস্বাশেষ কক্ষপথে আটকে বিশৃঙ্খলা তৈরি করছে। এসব স্পেস জাঙ্ক পৃথিবীর দিকে আসার সময় ক্ষয়ের মাধ্যমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ওজোনমণ্ডলে ছড়িয়ে দিচ্ছে। 

আর্ন্তজাতিক বিভিন্ন গণমাধ্যম এবং স্ট্যাটিস্টার তথ্যমতে, মহাকাশে বর্জ্য তৈরিতে শীর্ষ রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীন। বিভিন্ন কারনে এসব দেশ মহাকাশ দখলে নিজেদের মধ্যে প্রতিযোগিতায় লিপ্ত। 

স্ট্যাটিস্টা বলছে, মহাকাশে রাশিয়ার ৭০৩২, যুক্তরাষ্ট্র ৫২১৬, চীন ৩৮৫৪, ফ্রান্স ৫২০, জাপান ১১৭ এবং  ভারত ১১৪ টি স্পেস জাঙ্ক রয়েছে যেগুলো উদ্দেশ্যবিহীন ভাবে স্পেসে ঘুরছে। 

বিশ্বব্যাপী স্যাটেলাইট উৎক্ষেপন, পরিচালনা এবং রক্ষাণাবেক্ষনের বিভিন্ন নিয়ম থাকলেও অনেক সময়ই স্পেস জাঙ্কের ক্ষেত্রে তা মানার প্রবলতা অপেক্ষাকৃত কম। 

আবার কোন কোন দেশ অ্যান্টি-স্যাটেলাইট ওয়েপন ব্যবহারের মাধ্যমে তাদের পুরনো স্যাটেলাইট ধ্বংস করেছে। ফলে হাজার হাজার ধ্বংসাবশেষ তৈরি হচ্ছে এবং সেগুলো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আছড়ে পড়ে হুমকি তৈরি করছে। 
 

মন্তব্য করুন: